thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ট্রাইব্যুনালের বিচারককে প্রশিক্ষণ দিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশ

২০১৩ ডিসেম্বর ০৭ ১৮:০২:০৭
ট্রাইব্যুনালের বিচারককে প্রশিক্ষণ দিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে প্রস্তাবিত বিশেষ ট্রাইব্যুনালের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একজন বিচারককে বিদেশে প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। প্রশিক্ষণের যাবতীয় খরচ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) বহন করতে হবে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় শেয়ারবাজার উন্নয়ন প্রকল্প (সিএমডিপি)-২-এর আওতায় সংশ্লিষ্ট বিচারককে প্রশিক্ষণ দেওয়ার শর্ত রয়েছে।

এরই ধারাবাহিকতায় গত মাসে বিএসইসিকে অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. নাসির উদ্দিন আহমেদ এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

চিঠিতে পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে ট্রাইব্যুনালের একজন বিচারককে বিদেশে প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া বিচারকের বৈদেশিক প্রশিক্ষণ সংক্রান্ত যাবতীয় ব্যয় বিএসইসিকেই বহন করতে বলা হয় এবং এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

জানা গেছে, ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে প্রস্তুতি নিচ্ছে আইন মন্ত্রণালয়। এ লক্ষ্যে আইন ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা হয়েছে। দুই মন্ত্রণালয়ের মধ্যে ফাইল চালাচালি চলছে।

এদিকে, বিএসইসি ও আইন মন্ত্রণালয় উভয়ই ট্রাইব্যুনাল স্থাপনের জন্য জায়গা খুঁজছে। ঢাকা কোর্টের আশপাশে কোনো এক জায়গায় ট্রাইব্যুনাল বসানোর বিষয়ে বিএসইসির ইতিবাচক মনোভাব রয়েছে।

এর আগে গত ২৪ নভেম্বর সচিব কমিটির সভায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের ক্ষেত্রে একজন বিচারকসহ মোট ৬ সদস্যের জনবল কাঠামোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ২০১২-এর ২৫(বি) ধারা অনুসারে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে একজন দায়রা জজ বা অতিরিক্ত দায়রা জজের বেতন স্কেল ৩৬ হাজার থেকে ৩৯ হাজার ৬০০ টাকা নির্ধারণ করা হয়।

এ বিষয়ে বিএসইসির দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে এ প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে অর্থ মন্ত্রণালয়কে অবহিত করেছে কমিশন। এ বিষয়ে এডিবির পরামর্শকের সঙ্গে কমিশনের আলোচনা হয়েছে। ওই আলোচনায় নেওয়া সিদ্ধান্ত বা পরামর্শ মন্ত্রণালয়কে অবহিত করেছে কমিশন। এখন অর্থ মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হচ্ছে। শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত নির্দেশনা আসতে পারে। আর ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে এডিবির যেসব শর্ত রয়েছে তা যথাযথভাবে পরিপালন করা হচ্ছে।’

(দ্য রিপোর্ট/এনটি/সাদি/এইচকে/ডিসেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর