thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

তারানকোর বাংলাদেশ সফর

২০১৩ ডিসেম্বর ০৭ ২২:৩০:২৪

জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বিশেষ দূত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো এখন বাংলাদেশে। সফরের প্রথম দিন তিনি ব্যস্ত সময় কাটিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ সরকারি দলের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে তার বৈঠক হয়েছে। বাকিদের সঙ্গে তার আলোচনা শেষে তিনি সংবাদ সম্মেলন করে তার সফরের অভিজ্ঞতা এবং উদ্দেশ্য সম্পর্কে জানাবেন। তার কাছে সরকারি দল এবং বিরোধী দল যার যার অবস্থান জানাবেন।

হয়ত জানাবেন সংকট নিরসনে কোন পক্ষ কতটুকু ছাড় দেবেন। তবে তারনাকো বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট সমাধান দিতে পারবেন? সরকার বা বিরোধী দল কোন পক্ষই তেমন কোনো সংকেত জাতির কাছে দেয়নি। তাই স্বাভাবিকভাবেই অচিরেই দেশের রাজনৈতিক সংকট দূর হয়ে যাবে, এই সফর ঘিরে তেমন কোনো আশাবাদ গড়ে উঠেনি।

রাজনৈতিক সংকট সমাধান হোক বা না হোক এই সফর যে বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ সেটা মনে করছেন রাজনীতিক থেকে দেশের সচেতন পর্যবেক্ষক মহল। তাদের পর্যবেক্ষণে ধরা পড়েছে যে সমাধানে না পৌঁছালে পক্ষ দুটিকে অনেক বেশি খেসারত দিতে হতে পারে। এমনকি মানুষের জান মালের জন্য ক্ষতিকর কর্মকাণ্ডের জন্য আন্তর্জাতিকভাবে প্রশ্নবিদ্ধ এবং বিচারের সন্মুখীন হতে পারেন আমাদের রাজনৈতিক নেত্রীরা। যা হবে আমাদের জন্য দুর্ভাগ্যজনক। তার জন্য আমাদের আগে সতর্ক হওয়া দরকার। তা না হলে শুধু বিবাদমান রাজনৈতিক নেতৃত্ব নয় দেশ হিসেবে বাংলাদেশকে আগামীতে মারাত্মক সংকট মোকাবেলা করতে হবে।

পাঠকের মতামত:

SMS Alert