thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে

ঢাবি সাদা দলের মানববন্ধন

২০১৩ ডিসেম্বর ০৮ ১৪:৪৭:৪৮
ঢাবি সাদা দলের মানববন্ধন

ঢাবি প্রতিবেদক : নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। একই সঙ্গে তারা নির্বাচনের তফসিল বাতিলের দাবি জানায়।

ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে রবিবার সকালে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে সাদা দলের যুগ্ম-আহ্বায়ক ও ব্যবসায় প্রশাসন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সিরাজুল ইসলামের সভাপতিত্বে সিনেট সদস্য অধ্যাপক ড. মামুন আহমেদের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক বর্তমান সিনেট সদস্য ইয়ারুল কবির, সিনেট সদস্য অধ্যাপক ড. আবুল হাসনাত, অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক ড. তাহমিনা আক্তার টাপি, জবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. খলিলুর রহমান, অধ্যাপক শহিদুল ইসলাম, অধ্যাপক ড. মিজানুর রহমান, জোবায়ের মোহাম্মদ এহসানুল হক, রফিকুল ইসলাম, অধ্যাপক রাশেদুল হাসান খান, অধ্যাপক ড. আব্দুর রব প্রমুখ।

শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক বর্তমান সিনেট সদস্য ইয়ারুল কবির বলেন, সারাদেশে আজ মানুষ মরছে। মানুষ সরকারের পদত্যাগের দাবিতে পথে নেমে এসেছে। এরপরও সরকারের শুভবুদ্ধি হচ্ছে না।

তিনি অবিলম্বে এ প্রহসনমূলক নির্বাচন বাদ দিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি গ্রহণযোগ্য নির্বাচনের দাবি জানান।

সিনেট সদস্য অধ্যপক ড. আবুল হাসনাত বলেন, বিশ্বের সমস্ত গণমাধ্যমগুলো আজ একই বক্তব্য দিচ্ছে। তা হলো ‘প্রধানমন্ত্রীর পদত্যাগ’। কিন্তু একটি দেশ তার বিরোধিতা করে বর্তমান সরকারের পক্ষাবলম্বন করছে। আওয়ামী লীগ সরকার ভারতের সহযোগিতায় সিকিমের মাধ্যমে অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতায় আসতে চায়। বাংলাদেশের সচেতন সমাজ বেঁচে থাকতে তা হতে দেবে না।

অধ্যাপক ড. খলিলুর রহমান বলেন, বাংলাদেশের মানুষ একটি গণতান্ত্রিক সরকারের অপেক্ষায় আছে। তারা তাদের মতপ্রকাশের মাধ্যমে একটি সরকার প্রতিষ্ঠা করতে চায়। কিন্তু বর্তমান সরকার তাতে কান না দিয়ে যথেচ্ছা নির্বাচন দিয়ে ক্ষমতায় আসতে চায়।

অধ্যাপক ড. মামুন আহমেদ বলেন, বর্তমানে আমাদের যে আন্দোলন তা দেশকে ধ্বংসের জন্য নয়; দেশকে ও দেশের মানুষকে স্বৈরাচারী শাসক থেকে রক্ষার আন্দোলন। দেশের বর্তমান এই সঙ্কট সরকারেরই সৃষ্টি। তাই সরকারই পারে এর সমাধান দিতে।

এই ফ্যাসিবাদী সরকার গত জানুয়ারি থেকে সাড়ে তিনশ’ মানুষকে গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ করেন তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বলেন, সমগ্র জাতি আজ ইতিহাসের ক্রান্তিলগ্নে নিমগ্ন। জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চায়। কিন্তু তারা তা পায়নি। সরকার জোর করে ক্ষমতায় থাকতে চায়।

তিনি সরকারের পদত্যাগের দাবি জানিয়ে বলেন, আমরা অনতিবিলম্বে সরকারের পদত্যাগ দাবি করছি। একই সঙ্গে নির্বাচনের অবৈধ তফসিল বাতিল করে নতুন তফসিলের মাধ্যমে একটি নিরপেক্ষ নির্বাচন দাবি করছি।

(দ্য রিপোর্ট/জেএইচ/এস/এমএআর/ডিসেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর