thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

‘রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিবেশের জন্য ক্ষতিকর নয়’

২০১৩ অক্টোবর ২৩ ১৯:১০:১৬
‘রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিবেশের জন্য ক্ষতিকর নয়’
দিরিপোর্ট২৪, প্রতিবেদক : ‘যারা বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র করলে পরিবেশ ধ্বংস হয়ে যাবে, তারা ভুল কথা বলেন। গতবার ক্ষমতায় থাকার সময় আমরা দিনাজপুরের বড় পুকুরিয়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছি। কিন্তু সেখানে তো পরিবেশের কোনো ক্ষতি হয়নি। সেখানকার পরিবেশ তো পুরোপুরি ঠিক আছে। রামপাল বিদ্যুৎকেন্দ্রও পরিবেশের জন্য ক্ষতিকর নয়।’সংসদের ১৯তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ বুধবার এই কথা বলেন।

তিনি এ সময় বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের পাশের এলাকার বিভিন্ন ছবি দেখিয়ে বলেন, এখানে সবুজ গাছপালা ও ধানক্ষেত আছে। এখানে তো কোনো অসুবিধা হয়নি। এখানে জলাধারও রয়েছে। আমাদের দেশেই শুধু না, বিদেশের অনেক বিদ্যুৎকেন্দ্র রয়েছে, যেখানে কোনো ক্ষতি হয় না। এই সময়ে তিনি ডেনমার্ক, ভারত, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও তার পাশের পরিবেশের ছবি সংসদে উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বা অন্য কোনো ধরনের বিদ্যুৎকেন্দ্র করলে পরিবেশের ক্ষতি হবে, এমন সিদ্ধান্ত আমরা নেব না।

রামপালের বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনকারীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, যারা আন্দোলন করলেন, তারা যেনো আর মানুষকে বিভ্রান্ত না করেন। আমি এ অনুরোধ করবো। আমরা স্পষ্ট বলতে পারি, সেখানে পরিবেশের কোনো ক্ষতি হবে না।

রানা প্লাজা ধ্বসের ফলে বাংলাদেশের আমদানি রপ্তানিতে যে ভাবমুর্তি নষ্ট হয়েছে এর জন্য কি করণীয় এমন প্রশ্নের জবাবে সংসদে প্রধানমন্ত্রী বলেন, র্দুঘটনা যে কোন দেশে হতে পারে। তবে আওয়ামী লীগ সরকার চেষ্টা করেছে এর যথাযথ ক্ষাতিপূরণ দিতে। আমরা একটি কমিটিও গঠন করেছি, যারা কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিত করছে। তাছাড়া আমরা বর্তমানে কারখানাগুলোর মান উন্নয়নের ব্যবস্থাও করেছি। বর্তমানে মুন্সিগঞ্জে একটি মানসম্মত কারখানা স্হাপন করছি। যেখানে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকারের আমদানি রপ্তানীর সাফল্য এবং বর্থতার কথা উল্লেখ করে বলেন, আমরা ৪০টি দেশের সঙেঙ্গ দ্বিপাক্ষীয় চুক্তি করেছি। আমদানি নীতিকে আগের চেয়ে অনেক সহজতর করেছি। বর্তমানে ২০৪টি দেশে বাংলাদেশ পণ্য-সামগ্রী রপ্তানি করছে। এছাড়াও নতুন নতুন পণ্য উৎপাদন করা হচ্ছে। যার মধ্যে জাহাজ নির্মাণ শিল্পকেও অর্ন্তভুক্ত করা হয়েছে।

এ সময় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, আওয়ামী লীগ সরকার মহিলাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্হানের ব্যবস্থা করেছে। এছাড়া বর্তমান সরকার ১১৪ কোটি টাকা ব্যয় করে ইমপাওয়ার ওমেন প্রকল্পটি বাস্তবায়নের ব্যবস্হা করছে। উল্লেখ্য, নড়াইলে মহিলাদের জীবনযাপনের মান উন্নয়নের ব্যবস্থা করা হয়েছে ।

(দিরিপোর্ট২৪/ম্যোমিতা/এমডি/অক্টোবর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর