thereport24.com
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫,  ১১ মহররম ১৪৪০

ম্যান্ডেলা স্মরণে প্রার্থনা দিবস

২০১৩ ডিসেম্বর ০৯ ০০:১৫:৪৪
ম্যান্ডেলা স্মরণে প্রার্থনা দিবস

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার স্মরণে প্রার্থনা দিবস পালন করছে দক্ষিণ আফ্রিকার জনগণ। শোক, শ্রদ্ধা আর ভালবাসার মধ্য দিয়ে দিনটি পালিত হচ্ছে। ম্যান্ডেলাকে বিদায় জানানোর প্রস্তুতি হিসেবে শেষবারের মতো তাকে স্মরণ করছে দেশটির জনগণ। খবর বিবিসির।

এদিন দেশটির গির্জা, মসজিদ, মন্দির, প্যাগোডা ও সিনাগগসহ সকল উপাসনালয়ে জড়ো হন অগণিত শোকাহত মানুষ।

শোকাহতরা কেউ চোখের পানি ফেলে, কেউ গান গেয়ে, কেউবা নেচে শোক প্রকাশ করছে। কেপটাউন, জোহানেসবার্গ, প্রিটোরিয়ার মতো বড় শহরগুলোসহ বিভিন্ন স্থানে মোমবাতি জ্বেলে স্মরণের পাশাপাশি ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে জনতা।

সাম্য প্রতিষ্ঠার লড়াইয়ের প্রতীক ম্যান্ডেলার আত্মার শান্তি কামনা করছে তারা। এ মহান ব্যক্তির শিক্ষার আলোকে পথ চলা ও দেশের ভবিষ্যৎ শান্তি-সমৃদ্ধির জন্যও প্রার্থনা করা হচ্ছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা বলেছেন, ম্যান্ডেলা যে মূল্যবোধ ধরে রেখেছিলেন তা যেন দক্ষিণ আফ্রিকাবাসী কখনো ভুলে না যায়। তিনি বলেন, ‘ম্যান্ডেলা স্বাধীনতার জন্য লড়াই করেছেন। যারা অন্যকে নিপীড়ন করেছে, তিনি তাদের জন্য লড়েছেন। তিনি চেয়েছেন সবাই যেন মুক্ত ‍থাকেন।’

মঙ্গলবার জোহানেসবার্গের স্টেডিয়ামে ম্যান্ডেলাকে শ্রদ্ধা জানাতে দেশটিতে সবচেয়ে বড় রাষ্ট্রীয় অনুষ্ঠান হবে। ১৫ ডিসেম্বর ইস্টার্ন কেপ প্রদেশের কুনু গ্রামে তাকে সমাহিত করা হবে।

বিশ্বের অনেক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ বিশিষ্ট ব্যক্তিরা ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সাম্প্রতিক সময়ে এটি সবচেয়ে বড় শোক ও স্মরণানুষ্ঠান হবে বলে আশা করা হচ্ছে।

রাজধানী প্রিটোরিয়ার সিটি হলে বুধ, বৃহস্পতি ও শুক্রবার ম্যান্ডেলার মরদেহ রাখা হবে। প্রতিদিন সকালে মর্গ থেকে ম্যান্ডেলার মরদেহ সেখানে নেওয়া হবে। এ সময় রাস্তার পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে প্রিয় নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবে শোকাহত মানুষ।

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা বৃহস্পতিবার দিবাগত রাতে মৃত্যুবরণ করেন। এরপর থেকেই দক্ষিণ আফ্রিকাসহ পুরো বিশ্ব শোকাচ্ছন্ন।

(দ্য রিপোর্ট/আদসি/এসকে/এসবি/ডিসেম্বর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে