thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

খালেদা জিয়ার প্রস্তাব ‘অবাস্তব’ : প্রধানমন্ত্রী

২০১৩ অক্টোবর ২৪ ০৯:০২:২৭ ০০০০ 00 ০০ ০০:০০:০০
খালেদা জিয়ার প্রস্তাব ‘অবাস্তব’ : প্রধানমন্ত্রী
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনকালীন সরকার নিয়ে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া যে প্রস্তাব দিয়েছেন, তা ‘অবাস্তব ধরনের’।

বিরোধী দল সংলাপের উদ্যোগ নেওয়ার আহ্বান জানালেও তারা ‘আন্তরিক নয়’ বলেও মন্তব্য করেছেন তিনি।

বুধবার রাতে গণভবনে ১৪ দলের বৈঠকের শুরুতে শেখ হাসিনা বলেন, ‘বিরোধীদলীয় নেতা নির্বাচনকালীন সরকারের একটি প্রস্তাব দিয়েছেন। সেটা সংসদেও উপস্থাপন করেছে। কিন্তু তারা শুধু বলে গেলেন, শুনলেন না। আমরা আলোচনার আহ্বান জানিয়েছিলাম। আমার মনে হয় তারা আলোচনার জন্য আন্তরিক নয়।’

তিনি বলেন, আমি জানি না তিনি কিসের ভিত্তিতে এ ধরনের নির্বাচনকালীন সরকারের প্রস্তাব দিলেন। কারণ যাদের নাম তিনি প্রস্তাব করেছেন। তাদের অনেকে মারা গেছেন, অনেকে অসুস্থ আবার অনেকে অপরাগতা প্রকাশ করেছেন।

দশম সংসদ নির্বাচন সামনে রেখে জনমনে রাজনৈতিক সংঘাতের আশঙ্কার মধ্যে গত শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নির্বাচনকালীন সর্বদলীয় মন্ত্রিসভার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ওই প্রস্তাব নাকচ করে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের পাল্টা প্রস্তাব দেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। তার প্রস্তাব অনুযায়ী, ১৯৯৬ ও ২০০১-এর তত্ত্বাবধায়ক সরকারের ২০ উপদেষ্টার মধ্যে থেকে ১০ জনকে নিয়ে এ সরকার হবে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি পাঁচটি করে নাম প্রস্তাব করবে। আর ক্ষমতাসীন ও বিরোধী দলের ‘ঐকমত্যের ভিত্তিতে’ সবার কাছে গ্রহণযোগ্য একজন ‘সম্মানিত নাগরিককে’ এই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হবে।

বুধবার সংসদ অধিবেশনে যোগ দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার ওই প্রস্তাবটি পড়ে শোনান এবং প্রধানমন্ত্রীকে এ বিষয়ে আলোচনার উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

কিন্তু ক্ষমতাসীন দলের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম পঞ্চম সংশোধনী বাতিলে উচ্চ আদালতের রায় ও জিয়াউর রহমানের ক্ষমতা দখল নিয়ে বক্তব্য দিতে শুরু করলে বিএনপির সদস্যরা ওয়াকআউট করেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়াসহ ১৪ দলের শীর্ষ নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

(দিরিপোর্ট২৪/ওএস/এএস/জেএম/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর