thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অতিরিক্ত ব্যয়ে কার্গো হ্যান্ডেলিংয়ে ঠিকাদার নিয়োগ

অনুমোদন দেয়নি ক্রয় কমিটি

২০১৩ ডিসেম্বর ১০ ১০:৫১:৩০
অনুমোদন দেয়নি ক্রয় কমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রাম বন্দরে সাধারণ কার্গো বার্থে (জিসিবি) পাঁচ জেটিতে মালামাল হ্যান্ডেলিংয়ে অতিরিক্ত ব্যয়ে ঠিকাদার নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেয়নি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সচিবালয়ে মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম সাংবাদিকদের জানান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবটি সম্পূর্ণ নয়। এটি সংশোধন করে পরবর্তীতে বৈঠকে উপস্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, এ পাঁচ জেটিতে কার্গো হ্যান্ডেলিংয়ে ঠিকাদার নিয়োগের ক্ষেত্রে আগের তুলনায় ব্যয় ৩০ কোটি ৪৬ লাখ টাকা অতিরিক্ত ধরা হয়েছে।

নৌ-মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জিসিবি এলাকায় ৯, ১০, ১১, ১২ ও ১৩ নং জেটিতে এ অপারেটর নিয়োগ দেওয়া হচ্ছে। প্রস্তাব অনুযায়ী, তিন বছরের জন্য পাঁচ অপারেটর নিয়োগে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯০ কোটি টাকা। কিন্তু বর্তমানে এ জেটিগুলোতে ৫৯ কোটি ৫২ লাখ ১৭ হাজার টাকায় কাজ হচ্ছে। ২০১০ সালে এ অপারেটরদের নিয়োগ দেওয়া হয়েছিল। প্রস্তাবে খরচ আগের তুলনায় ৩০ কোটি ৪৬ লাখ টাকা বা ৫১ শতাংশ বেশি।

নতুনভাবে অপারেটর নিয়োগের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সার-সংক্ষেপে দেখা গেছে, ১৭ কোটি ৯৯ লাখ ৬৫ হাজার টাকায় ৯ নং জেটির কাজ ফজলীসন্স লিমিটেড, ১৭ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকায় ১০ নং জেটির কাজ বশির লিমিটেড, ১৭ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকায় ১১ নং জেটিতে এ এন্ড জে ট্রেডার্স, ১৭ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার টাকায় ১২ নং জেটির কাজ এভারেস্ট এন্টারপ্রাইজ এবং ১৭ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকায় ১৩ নং জেটির কাজ এম এইচ চৌধুরী লিমিটেডকে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ পাঁচ জেটিতে ঠিকাদার নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হলেও সাতটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। দরপত্র মূল্যায়ন কমিটি পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য বলে সুপারিশ করে। পাঁচটি জেটির জন্য পাঁচজন ঠিকাদার হওয়ায় দরপত্রে প্রতিযোগিতা হয়নি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসির আরিফ মাহমুদ দ্য রিপোর্টকে বলেন, আগের দরপত্রের কার্যপরিধিতে পাঁচটি আইটেম অন্তর্ভুক্ত থাকলেও এবার একটি নতুন আইটেম যুক্ত হয়েছে। এজন্য আগের তুলনায় ব্যয় বেড়েছে। এছাড়া বক্স কন্টেইনারের ক্ষেত্রে বর্তমান দরপত্রে হ্যান্ডোলিংয়ের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে বলেও জানান তিনি।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর