thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বৃষ্টি থামাতে পারেনি ম্যান্ডেলার ভক্তদের

২০১৩ ডিসেম্বর ১০ ১৫:৩৯:৫৪
বৃষ্টি থামাতে পারেনি ম্যান্ডেলার ভক্তদের

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে আসা হাজার হাজার মানুষকে থামাতে পারেনি বৃষ্টি।

স্থানীয় সময় সকাল ১১টায় জোহান্সবার্গের সকার সিটি স্টেডিয়ামে শুরু হয়েছে মহানায়কের বিদায়ের আনুষ্ঠানিকতা।

সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে সেখানে জড়ো হয়েছে হাজার হাজার মানুষ। অনেকে সোমবার রাত থেকেই সকার সিটির বাইরে অবস্থান করছিলেন। তাদের অনেকেই হাতে-মুখে ম্যান্ডেলার ট্যাটু এঁকে হাজির হয়েছেন। অনেকে আবার পরে এসেছেন ম্যান্ডেলার ছবি অঙ্কিত টি-শার্ট।

বৃষ্টির কারণে স্মরণানুষ্ঠান শুরু হতে কিছুটা বিলম্ব হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

৯০ হাজার আসন বিশিষ্ট সকার সিটি স্টেডিয়ামটিতেই শেষবারের মতো জনসম্মুখে এসেছিলেন ম্যান্ডেলা। ম্যান্ডেলার স্মরণানুষ্ঠান অরল্যান্ডো, ডোনসোনভিল ও রান্ড স্টেডিয়ামে বড় পর্দায় দেখানো হবে।

এদিকে, ম্যান্ডেলার স্মরণানুষ্ঠান উপলক্ষ্যে সকার সিটির আশেপাশে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

স্মরণানুষ্ঠান শেষে প্রেসিডেন্টের বাসভবনে রাখা হবে ম্যান্ডেলার মরদেহ। ১৫ ডিসেম্বর ম্যান্ডেলাকে সমাহিত করা হবে তার গ্রামের বাড়ি কুনু-র পারিবারিক গোরস্থানে। দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী ওই গ্রামটিকে কড়া নিরাপত্তায় ঘিরে রেখেছে।

এদিকে, ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দিতে এরইমধ্যে জোহান্সবার্গে জড়ো হয়েছেন অন্তত ৯০টি দেশের রাষ্ট্রপ্রধান।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা এরই মধ্যে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন।

এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জিমি কার্টার, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ও তার স্ত্রী লরা বুশ, জাতিসংঘের মহাসচিব বান কি মুন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী, গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার ও জন মেজর, ইরানের প্রেনিডেন্ট হাসান রুহানিসহ অনেকেই এরই মধ্যে অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছেন।

এছাড়া, ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল বারোসো, জার্মান প্রেসিডেন্ট জোচিম গ্যঁক, ডাচ রাজা উইলেম আলেক্সান্ডার, স্পেনের যুবরাজ ক্রাউন প্রিন্স ফিলিপ, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ , কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো, ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, ভারতের প্রেসিডেন্ট প্রবণ মুখার্জিসহ আরো অনেকে।

এছাড়া, বর্ণবাদবিরোধী আন্দোলনের কর্মী ও ইংরেজ সঙ্গীতশিল্পী পিটার গাব্রিয়েল, আইরিশ সঙ্গীত শিল্পী পল ডেভিড হিউজন (বোনো),নওমি ক্যাম্পবেল ও অপেরাহ উইনফ্রেসহ অনেক অভিনেতা-অভিনেত্রী ম্যান্ডেলার ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দেবেন। (সূত্র : বিবিসি, সিএনএন)

(দ্য রিপোর্ট/কেএন/রাসেল/এমডি/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মহানায়কের প্রস্থান এর সর্বশেষ খবর

মহানায়কের প্রস্থান - এর সব খবর