thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দিয়েছেন বিশ্বনেতারা

২০১৩ ডিসেম্বর ১০ ১৮:০৫:৫৬
ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দিয়েছেন বিশ্বনেতারা

দ্য রিপোর্ট ডেস্ক : জাতিসংঘ মহাসচিব বান কি-মুন, ইউএস প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে কিউবার রাউল ক্যাস্ট্রো পর্যন্ত উপস্থিত দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে। সকল বিভেদ ভুলে এই মহানায়কের প্রতি সম্মান জানাতে দক্ষিণ আফ্রিকায় উপস্থিত হয়েছেন সবাই।

নিজেই এক ইতিহাসে পরিণত হওয়া ম্যান্ডেলার স্মরণানুষ্টানটিও সৃষ্টি করল এক নতুন ইতিহাস। বিশ্বের বিভিন্ন দেশ ও সংগঠনের নেতা, খেলোয়াড়, নায়ক-নায়িকা কে নেই সেখানে? একই স্থানে বিশ্বের এত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মিলন সাম্প্রতিক ইতিহাসে আর দ্বিতীয়টি খুঁজে পাওয়া যাবে না। এটাই বোধহয় মহান ব্যক্তিদের অন্যতম একটি অর্জন। মরিয়াও তারা অমর।

এর আগে বৃষ্টি উপেক্ষা করে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে উপস্থিত হয় হাজার হাজার মানুষ।

স্থানীয় সময় সকাল ১১টায় জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে শুরু হয়েছে মহানায়কের বিদায়ের আনুষ্ঠানিকতা।

এ অনুষ্ঠানে যোগ দিতে অনেকে সোমবার রাত থেকেই সকার সিটির বাইরে অবস্থান করছিলেন। অনেকেরই হাতে-মুখে আঁকা ম্যান্ডেলার ট্যাটু। অনেকে আবার পরে এসেছেন ম্যান্ডেলার ছবি অঙ্কিত টি-শার্ট।

৯০ হাজার আসন বিশিষ্ট সকার সিটি স্টেডিয়ামটিতেই শেষবারের মতো জনসম্মুখে এসেছিলেন ম্যান্ডেলা। ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানটি অরল্যান্ডো, ডোনসোনভিল ও রান্ড স্টেডিয়ামে বড় পর্দায় দেখানো হবে।

এদিকে, ম্যান্ডেলার স্মরণানুষ্ঠান উপলক্ষে সকার সিটির আশপাশে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

স্মরণানুষ্ঠান শেষে প্রেসিডেন্টের বাসভবনে রাখা হবে ম্যান্ডেলার মরদেহ। ১৫ ডিসেম্বর ম্যান্ডেলাকে সমাহিত করা হবে তার গ্রামের বাড়ি কুনুর পারিবারিক গোরস্থানে। দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী ওই গ্রামটিকে কড়া নিরাপত্তায় ঘিরে রেখেছে।

ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দিতে এরইমধ্যে জোহানেসবার্গে জড়ো হয়েছেন অন্তত ৯০টি দেশের রাষ্ট্রপ্রধান।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা ছাড়াও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জিমি কার্টার, জর্জ বুশ ও তার স্ত্রী লরা বুশ, জাতিসংঘের মহাসচিব বান কি মুন, ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার ও জন মেজর, ইরানের প্রেনিডেন্ট হাসান রুহানি, বাংলাদেশের রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদসহ অনেকে এরই মধ্যে অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল বারোসো, জার্মান প্রেসিডেন্ট জোচিম গ্যঁক, ডাচ রাজা উইলেম আলেক্সান্ডার, স্পেনের যুবরাজ ক্রাউন প্রিন্স ফিলিপ, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ , কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো, ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জিসহ আরো অনেকেই রয়েছেন সেখানে।

বর্ণবাদবিরোধী আন্দোলনের কর্মী ও ইংরেজ সঙ্গীতশিল্পী পিটার গাব্রিয়েল, আইরিশ সঙ্গীত শিল্পী পল ডেভিড হিউজন (বোনো), নওমি ক্যাম্পবেল ও অপেরাহ উইনফ্রেসহ অনেক অভিনেতা-অভিনেত্রীর এ স্মরণানুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

(দ্য রিপোর্ট/কেএন/নূরু/এসকে/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মহানায়কের প্রস্থান এর সর্বশেষ খবর

মহানায়কের প্রস্থান - এর সব খবর