thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

তারানকোর ফর্মুলায় একমত নন দুই দলের প্রধান

২০১৩ ডিসেম্বর ১১ ০২:৫৭:০৬
তারানকোর ফর্মুলায় একমত নন দুই দলের প্রধান

আমানউল্লাহ আমান, দ্য রিপোর্ট : জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর দেওয়া ফর্মুলায় একমত হতে পারেনি আওয়ামী লীগ ও বিএনপির হাইকমান্ড। আওয়ামী লীগ ও বিএনপির একাধিক সূত্র দ্য রিপোর্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজধানীর গুলশানে মঙ্গলবার দুপুরে তারানকোর উপস্থিতিতে বৈঠক করেন আওয়ামী লীগ ও বিএনপি নেতারা। ওই বৈঠকে দুই দলের কাছে জাতিসংঘের এই বিশেষ দূত সমঝোতার জন্য প্রস্তাব দেন।

জানা গেছে, জাতিসংঘের বিশেষ দূত তারানকোর ফর্মুলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতা সঙ্কুচিত করা, নির্বাচনকালীন সময়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব বিরোধী দলকে দেওয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, নির্বাচনের পুনঃতফসিলের প্রস্তাব দেওয়া হয়। এসব প্রস্তাবের বিষয়ে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা তাদের যার যার দলীয় প্রধানের সঙ্গে আলোচনা করার কথা বলে বৈঠক শেষ করেন।

রাতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বৈঠকে বসেন আওয়ামী লীগ নেতারা। বৈঠকে তারানকোর ফর্মুলার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে দ্য রিপোর্টকে বলেন, তারানকোর প্রস্তাব সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সঙ্কট সমাধান সংবিধানের ভেতরেই হতে হবে। সংবিধানের বাইরে গেলে সঙ্কট আরও ঘনীভূত হবে। বিরোধী দলকে আন্দোলন বাদ দিয়ে সংলাপে আসতে হবে। আন্দোলন-সংলাপ এক সঙ্গে চলতে পারে না।

আওয়ামী লীগ নেতারা আরও জানান, ছাড় দিতে সরকার সবসময়ই প্রস্তুত ছিল। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো র্স্পশকাতর দফতর ছেড়ে দেওয়া এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ করার বিএনপির দাবি তারা মেনে নিতে পারছেন না। তবে আলোচনা চালিয়ে যেতে আপত্তি নেই।

অন্যদিকে, রাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের বাসভবনে বৈঠক করেন দলটির সিনিয়র নেতারা। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তারানকোর সঙ্গে অনুষ্ঠিত বৈঠক সম্পর্কে দলীয় চেয়ারপারসনকে অবহিত করেন।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা দ্য রিপোর্টকে বলেন, তারানকোর প্রস্তাবের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন বলেছেন, শেখ হাসিনাকে রেখে বিএনপি কোন সমঝোতায় যাবে না। প্রধানমন্ত্রীর পদ থেকে অবশ্যই শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে। বিএনপির এক শীর্ষ নেতা জানান, তারা একটি নির্দলীয় সরকারে অধীনইে নির্বাচন করার ওপর জোর দিয়েছেন এবং এজন্য প্রধানমন্ত্রীকে পদ ছেড়ে দেওয়ার দাবি জানানো হয়েছে। পাশাপাশি জাতিসংঘের নিবিড় তত্ত্বাবধানে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে বিএনপি রাজি।

(দ্য রিপোর্ট/এইউএ/শাহ/জেএম/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর