thereport24.com
ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫,  ১০ জমাদিউস সানি ১৪৪০

মরদেহ ইউনিয়ন বিল্ডিংয়ে নেওয়া হচ্ছে

২০১৩ ডিসেম্বর ১১ ১২:৪৯:০৮
মরদেহ ইউনিয়ন বিল্ডিংয়ে নেওয়া হচ্ছে

দ্য রিপোর্ট ডেস্ক : বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার মরদেহ প্রিটোরিয়ার ইউনিয়ন বিল্ডিংয়ে নেওয়া হচ্ছে। সেখানে তিন দিন তার মরদেহ রাখা হবে।

ম্যান্ডেলার মৃতদেহ সামরিক হাসপাতাল থেকে ইউনিয়ন বিল্ডিংয়ে নেওয়া হবে। সেখানে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তার মৃতদেহ ইউনিয়ন বিল্ডিংয়ে রাখা হবে। এই তিন দিন জনসাধারণ ম্যান্ডেলার মৃহদেহ দেখার সুযোগ পাবেন বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছেন।

ইউনিয়ন বিল্ডিংয়েই দক্ষিণ আফ্রিকার সরকারের কার্যালয়। এখানেই ১৯৯৪ সালে ম্যান্ডেলা দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলেন। সোমবার ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট জ্যাকব জুমা ইউনিয়ন বিল্ডিংয়ের নাম পরিবর্তন করে ম্যান্ডেলা অ্যাম্ফিথিয়েটার রাখার ঘোষণা দেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ম্যান্ডেলাকে ‘ইতিহাসের মহানায়ক’ বলে আখ্যা দিয়েছেন।

জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে সোমবার ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে এ কথা বলেন। এ সময় তিনি ম্যান্ডেলাকে ২০ শতকের সর্বশেষ মহান ত্রাণকর্তা হিসেবে অভিহিত করেন।

ইউনিয়ন বিল্ডিংয়ে তিন দিন রাখার পর ১৪ ডিসেম্বর মিলিটারি বিমানে করে ম্যান্ডেলার মৃহদেহ মথাথা শহরে নিয়ে যাওয়া হবে। সেখানকার রাস্তা ঘুরে তার মৃহদেহ শৈশবের স্মৃতিবিজড়িত কুনু গ্রামে পৌঁছবে। ১৫ ডিসেম্বর কুনু গ্রামে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে। সূত্র : বিবিসি

(দ্য রিপোর্ট/কেএন/শাহ/এইচএসএম/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর