thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শুরু হচ্ছে অভিযান

গ্রেফতার তালিকায় ১৮ দলের শীর্ষ নেতারা

২০১৩ ডিসেম্বর ১১ ২৩:৫০:০৪
গ্রেফতার তালিকায় ১৮ দলের শীর্ষ নেতারা

দেশব্যাপী সহিংসতা রোধে গ্রেফতার অভিযান শুরু করতে যাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী। এ লক্ষ্যে একটি তালিকা তৈরি করেছে গোয়েন্দারা। এ তালিকায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ছাড়া ১৮ দলীয় জোটের শীর্ষস্থানীয় নেতাদের নাম রয়েছে বলে জানা গেছে।

সূত্রমতে, নাশকতা রোধে নতুন করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের যে সব নেতাকে গ্রেফতার করার তালিকা তৈরি করা হয়েছে তাতে বিএনপি, জামায়াত, হেফাজতে ইসলামের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতাদের নাম রয়েছে। তবে এর মধ্যে বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাদের নাম বেশি। ইতোমধ্যে তালিকায় গ্রেফতার হওয়া নেতাকর্মীর নাম বাদ দেওয়া হচ্ছে। বাকিদের অবস্থানের খোঁজ খবর ও তথ্য সংগ্রহ করছে গোয়েন্দা পুলিশ।

ডিএমপি সূত্র জানায়, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) শুক্রবার থেকে তালিকা ধরে ১৮ দলীয় জোটের নেতাদের গ্রেফতার অভিযান শুরু করতে যাচ্ছে। এ অভিযানে পুলিশ ও র‌্যাব সদস্যরা সরাসরি অংশ নিচ্ছেন। তাদের সহায়তার জন্য বর্ডার গার্ড বাংলাদেশও (বিজিবি) থাকছে। রাজধানী ঢাকাসহ সারা দেশে গ্রেফতার অভিযান পরিচালনা করা হবে। সরকারের উচ্চ পর্যায় থেকে নির্দেশনা অনুযায়ী অভিযান শুরু করা হবে।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র ও যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম বলেন, ‘হরতাল ও অবরোধকে কেন্দ্র করে দেশব্যাপী সহিংসতার ঘটনা ঘটছে। তবে রাজধানীর আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রয়েছে। অবশ্য গাড়ি পোড়ানোর ঘটনায় রাজধানীতে মানুষ নিহত হওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে। এ ঘটনা প্রতিরোধ ও নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ঢাকা মহানগর পুলিশ।’

মনিরুল ইসলাম আরও বলেন, ‘নিরাপত্তার স্বার্থে পুলিশ যেকোনো ব্যক্তিকে গ্রেফতার করতে পারে। ইতোমধ্যে গ্রেফতারকৃতদের নামের সম্ভাব্য তালিকা তৈরি করা হয়েছে। কয়েক দিনের মধ্যেই নাশকতাকারীদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান শুরু হচ্ছে। তাদের বিরুদ্ধে যানবাহন ভাঙচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের অভিযোগ রয়েছে।

এক প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, ‘গ্রেফতার তালিকায় একটি দলের প্রধানের নাম নেই। এ ছাড়া একটি রাজনৈতিক জোটের শীর্ষ নেতাদের নাম রয়েছে। কোনো রাজনৈতিক বিবেচনা নয়, নাশকতায় সম্পৃক্তরার তথ্য অনুসারেই গ্রেফতার তালিকা তৈরি করা হয়েছে।’

ডিএমপির এক পরিসংখ্যানে দেখা গেছে, ১ নভেম্বর ২০১২ থেকে ৯ নভেম্বর ২০১৩ পর্যন্ত রাজধানীতে ব্যাপক সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এই এক বছরে বিএনপি ও জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের অভিযোগে ঢাকা মেট্রোপলিটন এলাকার ৫১টি থানায় পুলিশ বাদী হয়ে ৫৪২টি মামলা দায়ের করেছে। এ সব মামলায় এজহারভুক্ত আসামি ৭ হাজার ৩৬ জন ও অজ্ঞাতনামা আসামির সংখ্যা ৫২ হাজার ৯ জন। তাদের মধ্যে গ্রেফতার করা হয়েছে ৩ হাজার ১১৩ জনকে। মামলার এজাহারের তথ্য অনুসারে, পল্টন, রমনা, মতিঝিল ও শাহবাগ থানার অধিকাংশ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবসহ শীর্ষস্থানের নেতারা এজাহারভুক্ত আসামি।

এদিকে শাহবাগ ও রমনা থানায় পুলিশ বাদী হয়ে পৃথক দুটি হত্যা মামলা করেছে। এর মধ্যে শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করা হয় শিশুপার্কের সামনে বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায়। যে ঘটনায় এ পর্যন্ত ৪ জন মারা গেছেন। অপরদিকে মালিবাগ রেলগেটে বাসে আগুন দেওয়ার সময় এক পথচারী মারা যাওয়ার ঘটনায় রমনা থানায় হত্যা মামলা দায়ের করা হয়। এ মামলায় বিএনপি, ছাত্রদল, জামায়াত ও ছাত্রশিবিরের শীর্ষ কয়েকজন নেতাকে গ্রেফতার করেছে। তারা সবাই কারাবন্দী রয়েছেন।

গ্রেফতার তালিকার তথ্য অনুসারে, তালিকায় বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, আবদুল্লাহ আল নোমান, আবদুস সালাম, শামসুজ্জামান দুদু, আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, বরকত উল্লাহ বুলু এমপি, আ ন ম এহসানুল হক মিলন, আবুল খায়ের ভূঁইয়া এমপি, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এমপি, সালাহউদ্দিন আহমদ, মঞ্জুরুল আহসান মুন্সী, নজরুল ইসলাম মঞ্জু, হাবিবুল ইসলাম হাবিব, তৈমূর আলম, সাহাবুদ্দিন আহমেদ, ডা. শহীদুল ইসলাম, আজিজুল বারী হেলাল, ফজলুল হক মিলন, হারুন অর রশিদ, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের হাবিবুন নবী খান সোহেল, সাবেক ছাত্রদল নেতা আ ক ম মোজাম্মেল হক, শাহাজান মিয়া সম্রাট, আমিরুল ইসলাম খান প্রমুখ। তাদের অনেকেই আত্মগোপনে রয়েছেন।

জামায়াতের শীর্ষ নেতাদের মধ্যে আছেন-মকবুল আহমাদ, অধ্যাপক একেএম নাজির আহমদ, আবু নাসের মুহাম্মাদ আবদুজ্জাহের, মাওলানা রফিউদ্দিন আহমদ, সাতক্ষীরার গাজী নজরুল ইসলাম, আবদুল খালেক, আবদুল গফফার। খুলনার মাওলানা শফিকুল ইসলাম, আবুল কালাম আজাদ। উত্তরাঞ্চলের নেতাদের মধ্যে নজরুল ইসলাম, আবদুল লতিফ, আতাউর রহমান, শাহাবুদ্দিন, মাহবুবুর রহমান। সিলেটের নেতাদের মধ্যে মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, এহসানুল মাহবুব, অধ্যক্ষ মুহাম্মদ ইজ্জত উল্লাহ, অধ্যাপক আহসান উল্লাহ, অধ্যক্ষ মাওলানা জয়নুল আবেদিন, মাওলানা আবদুল হালিম, সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের, ছাত্রশিবির নেতা আবদুল জব্বার প্রমুখ।

(দ্য রিপোর্ট/কেজেএন/নূরু/এইচএসএম/এআইএম/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর