thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

মার্কেলের মোবাইলে আড়িপাতার অভিযোগ

২০১৩ অক্টোবর ২৪ ১৫:৫৯:৩৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
মার্কেলের মোবাইলে আড়িপাতার অভিযোগ
দিরিপোর্ট২৪ ডেস্ক : ফ্রান্সের নাগরিকদের ফোনে আড়িপাতার অভিযোগটি পুরানো না হতেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ এনেছেন জার্মানির চ্যান্সেলর আঞ্জেলা মার্কেল। অভিযোগটি আলোচিত হবে ইউরোপীয় ইউনিয়নে ব্রাসেলস সম্মেলনে। খবর বিবিসির।

চ্যান্সেলর মার্কেল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে অভিযোগ করেন তার মোবাইলে আড়ি পেতেছিল যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি। তিনি যুক্তরাষ্ট্রের কাছে জার্মানির উপর নজরদারির পরিমান জানতে চান।

এ বিষয়ে বার্লিনের মার্কিন এম্বাসেডরকে তলব করা হয়েছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের ব্রাসেলস সম্মেলনে প্রাধান্য পাবে টেলিফোনে মার্কিন গোয়েন্দাদের আড়িপাতার বিষয়টি। ইউরোপীয় ইউনিয়নের কিছু নেতা যুক্তরাষ্ট্রের কাছে এই বিষয়ে পরিষ্কার ব্যাখ্যা চাইতে সম্মেলনকে ব্যবহার করতে চাইছেন।

মার্কেলের মুখপাত্র জানান, মার্কেল এ ধরনের কর্মকাণ্ডকে একেবারেই অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন। তিনি এর পরিপূর্ণ ব্যাখ্যা দাবি করছেন।

হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ওবামা টেলিফোনে মার্কেলকে বলেছেন, আমেরিকা কখনোই মার্কেলের ফোনে আড়ি পাতেনি এবং ভবিষ্যতেও এ রকম কিছু করার ইচ্ছা নেই।

এর আগে জুন মাসে ওবামা মার্কেলকে আশ্বস্ত করেছিলেন যে জামার্নির নাগরিকরা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নজরদারিতে নেই।

এই অভিযোগের কয়েকদিন আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদেও ওবামার কাছে তার দেশের নাগরিকদের ফোনে আড়িপাতার ব্যাখ্যা চেয়ে ফোন করেন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর