thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

ময়ুখ চৌধুরী

২০১৪ অক্টোবর ২২ ০৯:০০:০৯
ময়ুখ চৌধুরী

দ্য রিপোর্ট ডেস্ক : কবি, সমালোচক, গবেষক ও শিক্ষক ময়ুখ চৌধুরী ১৯৫০ সালের ২২ অক্টোবর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে কাব্য ও গবেষণাগ্রন্থ। নিজস্ব কাব্যস্বরের কারণে ১৯৮০ -এর দশকে বোদ্ধামহলের দৃষ্টি আর্কষণ করেন। তিনি শিক্ষক হিসেবেও জনপ্রিয়।

তার মূল নাম আনোয়ারুল আজিম। তার ছেলেবেলা কাটে চট্টগ্রামের দক্ষিণে কর্ণফুলীর পাড়ে। তিনি সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ডিগ্রি এবং ১৯৭৩ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতকোত্তর শ্রেণীতে ড. আবু হেনা মোস্তফা কামালের তত্ত্বাবধানে শামসুর রাহমানের কবিতা নিয়ে গবেষণা করেন। ১৯৭৮-৮৩ সালে তিনি কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। সেখানে ড. অসিত কুমার বন্দ্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে রবীন্দ্রকাব্য নিয়ে কাজ করেন।

তার কবিতার বইয়ের মধ্যে রয়েছে- কবিতা : কালো বরফের প্রতিবেশী (১৯৭৩), অর্ধেক রয়েছি জলে, অর্ধেক জালে (১৯৯৯), তোমার জানলায় আমি জেগে আছি চন্দ্রমল্লিকা (২০০০), প্যারিসের নীলরুটি (২০০১) ও আমার আসতে একটু দেরি হতে পারে (২০০২)। গবেষণা : ঊনিশ শতকের নবচেতনা ও বাংলাকাব্যের গতিপ্রকৃতি (১৯৯৬)। সম্পাদনা : অসভ্য শব্দ (১৯৭৩)।

কর্মজীবনে ময়ুখ চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক। তার স্ত্রী অধ্যাপক কবি তাসলিমা শিরিন।

সূত্র : উইকিপিডিয়া।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এএল/অক্টোবর ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর