thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দিল ডিএসই

২০১৩ ডিসেম্বর ১৩ ০০:০৮:৫৫
অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দিল ডিএসই

দ্য রিপোর্ট প্রতিবেদক : অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া শেষ করে মূল বা সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু করার জন্য ডিএসই সার্বিক দিক বিবেচনা করে এ অনুমোদন দেয়। আগামী সপ্তাহের যে কোনও দিন দুই পুঁজিবাজারেই কোম্পানিটির লেনদেন চালু হবে বলে ডিএসই কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

হোটেল সোনারগাঁওয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় সদস্যদের সর্বসম্মতিক্রমে এ অনুমোদন দেওয়া হয়।

এ বিষয়ে ডিএসইর সহ-সভাপতি মিজানুর রহমান খান দ্য রিপোর্টকে বলেন, ‘সার্বিক দিক বিবেচনা করে অ্যাপোলো ইস্পাতের তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ডিএসই। পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে কোম্পানিটির কোনও বাঁধা রইলো না। আগামী সপ্তাহে কোম্পানিটির লেনদেন চালু হবার সম্ভাবনা রয়েছে।’

এর আগে গত ২২ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৪৮৯তম সভায় কোম্পানির আগের আইপিও স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। এ বিষয়ে বিএসইসির পক্ষ থেকে জানানো হয়, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্সকে গত ৪৬০তম কমিশন সভায় প্রাথমিক গণপ্রস্তাবের অনুমতি দেওয়া হয়। পরবর্তীতে ৪৬৮তম কমিশন সভায় উক্ত কোম্পানির প্রাথমিক চাঁদা গ্রহণের তারিখ স্থগিত করা হয়। চাঁদা স্থগিত করার পর কোম্পানি শেয়ারহোল্ডারদের অভিযোগ নিষ্পত্তির জন্য আদালতের আদেশ অনুযায়ী পরিচালকদের কিছু সংখ্যক শেয়ার অভিযোগকারী শেয়ারহোল্ডাদের অনুকূলে হস্তান্তর করে। এছাড়াও কোম্পানির কর সংক্রান্ত বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের মতামত নেয়া হয়। আর বাংলাদেশ ব্যাংক থেকে কোম্পানির সকল পরিচালকগণের ঋণ সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। যা সংশোধিত প্রসপেক্টাসে অন্তুর্ভূক্ত হয়েছে। পাশাপাশি অন্যান্য বিষয়ে কোম্পানি কর্তৃক থেকে ব্যাখ্যা নেওয়া হয়েছে এবং প্রসপেক্টাসে অন্তুর্ভুক্ত হয়েছে।

পরবর্তীতে গত ৬ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত স্থানীয় বিনিয়োগকারীদের জন্য আইপিও আবেদন নেওয়া হয়। প্রবাসীদের জন্য এ আবেদনের সুযোগ থাকে ১৯ অক্টোবর পর্যন্ত। অ্যাপোলো ইস্পাত আইপিওর মাধ্যমে বাজার থেকে ২২০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যে ১০ কোটি শেয়ার ছাড়ে। এর বিপরীতে ৫০০ কোটি টাকারও বেশি আবেদন জমা পড়ে। প্রতিষ্ঠানের ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম ২২ টাকা ধার্য করা হয়েছিল। ২০০টি শেয়ারে একটি মার্কেট নির্ধারণ করা হয়।

অ্যাপোলো ইস্পাতের আইপিওতে মোট ২ দশমিক ২৭ গুণ আবেদন জমা পড়ে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ২ দশমিক ৯ গুণ, ক্ষতিগ্রস্ত সবাই এক লট করে পেয়েছে, তবে মাল্টিপল অ্যাপ্লাইয়ারদের (২ দশমিক ২ গুণ) মধ্যে লটারি হয়েছে, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে দেড় গুণ, মিউচ্যুয়াল ফান্ড খাতে ১ দশমিক ৩ গুণ আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কোম্পানির আইপিও অনুমোদনের পূর্বে চারটি বিষয় খতিয়ে দেখতে বিএসইসিকে চিঠি দেন। বিএসইসির চেয়ারম্যানের কাছে দেয়া চিঠিতে অর্থমন্ত্রী উল্লেখ করেন, কোম্পানিটি আইপিওতে যাওয়ার ব্যাপারে তার কাছে নালিশ এসেছে। বেশ কিছুদিন থেকে কোম্পানিটি অচল। আইপিওর মাধ্যমে তারা বেশ কিছু সম্পদ লুটের আয়োজন করে। তারা প্রতিষ্ঠানের সঙ্গে বেশ কিছু লোকের দাবি-দাওয়া মেটাতে পারে না। কোম্পানিটি এনবিআরের কর খেলাপি হিসেবে চিহ্নিত। বিষয়টি নিয়ে মামলা চলছে। তাই তাদের ব্যাপারে তদন্ত করা উচিত। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি বিএসইসি কোম্পানিটির আইপিও প্রক্রিয়া স্থগিত করে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৩ ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর