thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

ইন্টারনেটে মৃতদেহের ছবি প্রকাশে সরকারের ক্ষোভ

২০১৩ ডিসেম্বর ১৩ ০৭:১৪:৩০
ইন্টারনেটে মৃতদেহের ছবি প্রকাশে সরকারের ক্ষোভ

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রয়াত নেতা নেলসন ম্যান্ডেলার মৃতদেহের ছবি বৃহস্পতিবার ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। এ ঘটনার পর দক্ষিণ আফ্রিকার সরকার ও সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রয়াত এই নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে ইউনিয়ন বিল্ডিংয়ে তাঁর মরদেহ রাখা হয়েছে। এরই মধ্যে কেউ একজন ম্যান্ডেলার মৃতদেহের ছবি তুলে তা টুইটারে প্রকাশ করে। তবে বৃহস্পতিবার সকালে যখন এই ছবি তোলার খবর প্রকাশিত হয় তখন সবাই এটিকে ‘ধোঁকা’ হিসেবেই বর্ণনা করেছে। কারণ ম্যান্ডেলার মৃতদেহকে ঘিরে সেখানে ব্যাপক নিরাপত্তা বহাল আছে।

ওই ছবিতে দেখা গেছে ম্যান্ডেলার দেহ সবুজাভ রঙ ধারণ করেছে। তবে ছবিটি দেখে মনে হয়েছে একটি স্বচ্ছ ঢাকনার উপর দিয়ে সরাসরি উপর থেকে তোলা।

এ ঘটনার পর দেশটির অধিকাংশ মানুষ তাদের ক্ষোভ প্রকাশ করেছে। তাদের কথা হচ্ছে, এমন জোরদার নিরাপত্তা থাকা সত্ত্বেও কিভাবে এই ছবি তোলা সম্ভব হলো।

এদিকে দেশটির সরকার জানিয়েছে, সুস্পষ্টভাবে আইনভঙ্গের এই ঘটনায় তারা বিস্মিত।

সরকারের একজন মুখপাত্র বলেন, এটা অন্যায়, অন্যায় এবং অন্যায়। যে ব্যক্তি দীর্ঘদিন ধরে দেশের জন্য কাজ করে গেছে এটা তাঁর ও তার পরিবারের জন্য অসম্মানজনক। আর যদি এই ছবিটি চারদিকে ছড়িয়ে পড়ে তাহলে তার পরিবারের সদস্যদের মানসিক অবস্থা কেমন হবে।

তিনি বলেন, আমরা টুইটার কর্তৃপক্ষের কাছে আবেদন জানাবো যাতে তারা অতি দ্রুত এই ছবি প্রত্যাহার করে নেয়।

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা ম্যান্ডেলা গত ৫ ডিসেম্বর মারা যান। আগামী রবিবার তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে। তবে এর আগে ম্যান্ডেলাকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর মৃতদেহ ইউনিয়ন বিল্ডিংয়ে রাখা হয়েছে।

(দ্য রিপোর্ট/আদসি/এইচএসএম/ডিসেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মহানায়কের প্রস্থান এর সর্বশেষ খবর

মহানায়কের প্রস্থান - এর সব খবর



রে