thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

৬৪ বছরে মা হলেন দিল্লির সরলা

২০১৩ ডিসেম্বর ১৩ ১০:৩৮:১১
৬৪ বছরে মা হলেন দিল্লির সরলা

কলকাতা প্রতিনিধি : বিয়ের চার দশক পর মা হলেন দিল্লির ৬৪ বছরের সরলা শ্রীবাস্তব। নভেম্বর মাসে অদিভা সুপার স্পেশালিটি কেয়ার নার্সিংহোমে এক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

১৯৭২ সালে বিয়ের পর থেকেই আর পাঁচটা সাধারণ দম্পতির মতোই সন্তান আসার অপেক্ষা করছিলেন সরলা। বিয়ের পাঁচবছর পরও যখন প্রাকৃতিক নিয়মে সন্তান আসেনি তখন গোয়ালিয়রের এক চিকিৎসককে দেখান এই দম্পতি।

চিকিৎসক জানিয়ে দেন, স্বাভাবিকভাবে কোন দিনই মা হতে পারবেন না সরলা। তখন একটি অস্ত্রপচারও করা হয় সরলার। ১৯৮৮ সালে প্রথমবারের জন্য আইভিএফ পদ্ধতির সাহায্য নেন সরলা। কিন্তু সফল হয়নি সেই চেষ্টা। তারপর থেকে টানা ২৪ বছর সন্তানলাভের আর কোনও চেষ্টা করেননি শ্রীবাস্তব দম্পতি। অবশেষে ২০১২ সালে দ্বিতীয়বার চেষ্টা করেন।

সরলার চিকিৎসক সুলা রায় প্রসাদ জানান, ‘আমাদের কাছে ১০ সপ্তাহের গর্ভাবস্থা নিয়ে এসেছিলেন সরলা। এর আগে এরকম কেস আমার কাছে আসেনি। তাই কোনও উদাহরণও ছিল না সামনে। সাধারণ গর্ভাবস্থার নিয়ম মেনেই চিকিৎসা শুরু করি আমরা। সরলার উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকায় মৃত সন্তান প্রসবের সম্ভাবনা ছিল। ওষুধ এবং হরমোন থেরাপির মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হয়েছে।’

গর্ভাবস্থার ৩২ সপ্তাহে শুরু হয় সমস্যা। তখনই অস্ত্রপচার করে বের করে আনতে হয় গর্ভের শিশুকে। জন্মের সময় শিশুটির ওজন ছিল দেড় কেজি। টানা দুই সপ্তাহ ইনটেনসিভ কেয়ার ইউনিটে থাকার পর শিশুটি এখন সম্পূর্ণ সুস্থ। গর্বিত দম্পতি মেয়ের নাম রেখেছেন দুর্গা।

(দ্য রিপোর্ট/এসএম/এসবি/ডিসেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর