thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ৯ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উদযাপনে প্রস্তুত ঢাবি

২০১৩ ডিসেম্বর ১৩ ১৪:০৮:৫৪
বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উদযাপনে প্রস্তুত ঢাবি

ঢাবি প্রতিবেদক : শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস, রবিবার বিজয় শোভাযাত্রা এবং সোমবার মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শুক্রবার সাক্ষাৎকালে দ্য রিপোর্টকে বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির কথা তুলে ধরেন।

আরেফিন সিদ্দিক দ্য রিপোর্টকে বলেন, ‘রবিবার সকালে ১১টায় একটি বিজয় শোভাযাত্রা বের করা হবে।’ শোভাযাত্রায় অংশগ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদস্যবৃন্দের একটি বিজয় শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের কলাভবন প্রাঙ্গণস্থ অপরাজেয় বাংলা হতে আরম্ভ হবে এবং সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হবে।

বিজয় দিবসের দিন সকালবেলা জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনটি শুরু করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তিনি বলেন, ‘মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ৬টায় উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

তিনি আরো বলেন, ‘সকাল পৌনে ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত এবং সেখান থেকে সকাল ৭টায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের জন্য সাভারের উদ্দেশে যাত্রা শুরু হবে।

উপাচার্য বলেন, ‘বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করা হবে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির কথাও বলেন তিনি।

তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘শনিবার সকাল সাড়ে ৬টায় উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনগুলোতে কালোপতাকা উত্তোলন, সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত এবং সেখান থেকে সোয়া ৭টায় উপাচার্যের নেতৃত্বে মিছিল সহকারে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবরস্থান, জগন্নাথ হল প্রাঙ্গণের স্মৃতিসৌধ ও বিভিন্ন আবাসিক এলাকার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গমন ও পুষ্পস্তবক অর্পণ করা হবে।

তিনি বলেন, ‘সকাল ১১টায় উপাচার্যের সভাপতিত্বে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনাসভা এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হবে।

(দ্য রিপোর্ট/জেএইচ/এপি/শাহ/এমসি/ডিসেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর