thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

জাবির আকাশে নানা রঙের প্রজাপতি

২০১৩ ডিসেম্বর ১৩ ১৭:৩৯:৩৫
জাবির আকাশে নানা রঙের প্রজাপতি

জাবি সংবাদদাতা : ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যদিয়ে শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)চতুর্থবারের মতো দেশের একমাত্র প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখা।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে সকাল সাড়ে ১০টায় প্রজাপতি অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে ‘প্রজাপতি মেলা-২০১৩’- এর আনুষ্ঠানিক উদ্ভোধন ঘোষণা করা হয়। এ সময় মেলার আয়োজক অধ্যাপক ড. মনোয়ার হোসেন তুহিন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরী রচিত প্রজাপতি বিষয়ক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

প্রজাপতি মেলা উপলক্ষে শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ক্যাম্পাসে আসতে শুরু করে। প্রজাপতির ছবি সম্বলিত ব্যানার ফেস্টুনে ছেয়ে যায় জহির রায়হান মিলনায়তন, শহীদ মিনার চত্বর এবং বোটানিক্যাল গার্ডেন এলাকা। ছুটির দিন ভোর থেকেই আসতে থাকে প্রজাপতিপ্রেমীরা। শিশু-কিশোরদের উপস্থিতি ছিলো অনেক বেশি। প্রজাপতির সঙ্গে ছবি তুলতে দিনভর ব্যস্ত ছিলো শিশু কিশোররা। মেলায় এসেছিলেন মিডিয়াকর্মীরা।

শতাধিক জাতের প্রজাপতি দেখতে দর্শনার্থীরা জহির রায়হান মিলনায়তন ও বোটানিক্যাল গার্ডেনের ‘প্রজাপতির ঘরে’ ভিড় জমায়। সবমিলে অতিথিদের পদচারণায় মুখরিত একটি দিন কাটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাসিন্দাদের। মেলা দেখতে আসা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সাইদুল ইসলাম সাঈদ বলেন, ‘প্রিয় এ ক্যাম্পাসে ব্যতিক্রমী এ মেলা দেখতে এসে খুবই ভালো লাগছে। এমন একটি ভিন্নরকম আয়োজন প্রাক্তন শিক্ষার্থীদের বারবার টেনে আনবে এ সবুজ ক্যাম্পাসে’।

এ পর্যন্ত বাংলাদেশে প্রজাপতির প্রায় ২০০টি প্রজাতি শনাক্ত করা হয়েছে। এবার মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঘুড়ি উড়ানো, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়। মেলায় সহযোগী সংগঠন হিসেবে ছিল ‘প্রকৃতি ও জীবন’ ফাউন্ডেশন। শুক্রবার সকালে মেলা উদ্বোধনকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. এম এ মতিন প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘প্রকৃতি ও জীবনের বর্ণিল অনুষঙ্গের নাম প্রজাপতি। প্রজাপতি শুধু নিজেই সুন্দর নয়, সে মানুষের মনকে উদ্বেলিত করে, আনন্দ যোগায়।’ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ‘প্রকৃতি ও জীবন’ ফাউন্ডেশনের পরিচালক মুকিব মজুমদার বাবু বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জীব-বৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্যে অপ্রতিদ্বন্দ্বী। প্রকৃতি ও পরিবেশ মানুষের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রজাপতির সৌন্দর্যে আমরা মুগ্ধ। প্রজাপতির দুটি ডানায় নানান রঙ আমাদেরকে আন্দোলিত করে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মনোয়ার হোসেন। উদ্ভোধনী অনুষ্ঠানে প্রোভিসি (প্রশাসন) ড. আফসার আহমদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। মেলা আয়োজনের বিষয়ে ড. মনোয়ার হোসেন তুহিন বলেন, ‘প্রজাপতি শুধু বর্ণিল একটি প্রাণীই নয়, এটি ফুলের পরাগায়নের মাধ্যমে প্রকৃতিকে তার নিজস্ব গতিতে বেড়ে উঠতে সহায়তা করে। ফলে সঠিক বনায়নের মাধ্যমে দূষণমুক্ত পরিবেশ তৈরি হয়। তাই প্রজাপতি সংরক্ষণের বিষয়ে গণসচেতনতা সৃষ্টির জন্য আমরা এই মেলার আযোজন করি।’

উল্লেখ্য, ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ইসমাইল হোসেনের সঙ্গে বাংলাদেশের প্রজাপতি নিয়ে প্রথম গবেষণার কাজ শুরু করেন ড. মনোয়ার হোসেন। দীর্ঘদিন গবেষণা করে এ পর্যন্ত দেড় শ’ প্রজাতির প্রজাপতি শনাক্ত করতে সক্ষম হন তিনি। এসব প্রজাপতি সংরক্ষণ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভূমিকা তুলে ধরে গনসচেতনতা বৃদ্ধির লক্ষে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে প্রজাপতি মেলা।

(দ্য রিপোর্ট/এএস/নূরু/এমসি/ডিসেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর