thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাবা-মার ভরণ-পোষণ না দিলে শাস্তি

২০১৩ অক্টোবর ২৪ ২১:২০:৫৯ ০০০০ 00 ০০ ০০:০০:০০
বাবা-মার ভরণ-পোষণ না দিলে শাস্তি
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বাবা-মার ভরণ-পোষণ না দিলে সন্তানের বিরুদ্ধে জেল ও জরিমানার বিধান রেখে ‘পিতা-মাতার ভরণ-পোষণ বিল-২০১৩’ সংসদে পাস হয়েছে। জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক বৃহস্পতিবার জাতীয় সংসদে বেসরকারি বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

বিলে বলা হয়েছে- পিতার ঔরসে এবং মাতার গর্ভে জন্ম নেওয়া সন্তান তার পিতা-মাতাকে ভরণ-পোষণ না করলে তা হবে জামিনযোগ্য অপরাধ। কোনো সন্তানের স্ত্রী বা স্বামী পিতা-মাতার ভরণ-পোষণ প্রদান না করতে প্ররোচনা করলে উক্ত স্ত্রী বা স্বামী কিংবা অন্য কোনো সহায়তাকারী উপরোক্ত অপরাধে অভিযুক্ত হবেন। বিলের বিধান অনুযায়ী সন্তানের আয়ের যুক্তিসঙ্গত অংশ বাবা-মাকে দিতে হবে।

বিলে আরও বলা হয়েছে- ভরণ-পোষণ নিশ্চিত করার ক্ষেত্রে প্রত্যেক সন্তানকে পিতা-মাতার সঙ্গে একই স্থানে বসবাস নিশ্চিত করতে হবে। কোনো সন্তান তার পিতা বা মাতাকে বা উভয়কে তাদের ইচ্ছার বিরুদ্ধে বৃদ্ধনিবাস বা অন্য কোথাও অথবা আলাদাভাবে বসবাস করতে বাধ্য করতে পারবে না। প্রত্যেক সন্তান তার পিতা-মাতার স্বাস্থ্য সম্পর্কে নিয়মিত খোঁজ-খবর রাখবে। প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও পরিচর্যা করবে। তারা পৃথকভাবে বসবাস করলে তাদের সঙ্গে নিয়মিত সাক্ষাৎ করতে হবে।

এ সংক্রান্ত অপরাধের জন্য এক লাখ টাকা জরিমানা অনাদায়ে সর্বোচ্চ তিন মাসের জেলের বিধান রাখা হয়েছে।

নবম জাতীয় সংসদে এ নিয়ে তিনটি বেসরকারি বিল পাস হলো। মন্ত্রী ছাড়া অন্য সদস্যরা আইন প্রণয়নের জন্য কোনো বিল আনলে তা বেসরকারি বিল হিসেবে বিবেচিত হয়।

(দিরিপোর্ট২৪/রাজু/এসকে/ এমডি/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর