thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

মালিতে জাতিসংঘের দুই শান্তিরক্ষী নিহত

২০১৩ অক্টোবর ২৪ ২১:৩৫:৫১
মালিতে জাতিসংঘের দুই শান্তিরক্ষী নিহত
দিরিপোর্ট২৪ ডেস্ক : মালিতে আত্মঘাতী বন্দুক হামলায় জাতিসংঘের ২ শান্তিরক্ষী নিহত ও ৬ জন আহত হয়েছে। চাদ প্রজাতন্ত্রের নাগরিক ২ সৈন্য বুধবার তেশালিতে ঢোকার চেকপয়েন্টে নিহত হয়। খবর রয়টার্সের।

এ ঘটনার পর দুপুরের আগ মুহূর্তে চাদ ও মালির সৈন্যরা তেশালির মরুভূমি অঞ্চলের পাশে অভিযান চালায়। এতে বন্দুকধারীরা পিছু হটে। সন্ধ্যার দিকে ঐ অঞ্চল পুরোপুরি শান্ত হয়। এ অভিযানের সময় এক শিশু নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এ ঘটনায় এখনো কেউ দায় স্বীকার করেনি। তবে আল-কায়দার সঙ্গে যুক্ত একটি সংগঠন এ ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

মালিতে নিযুক্ত জাতিসংঘের মুখপাত্র অলিভার সালগাদো জানান, ফ্রেঞ্চ সৈন্যদের কাছ থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী দায়িত্ব নেওয়ার পর এ ঘটনা ঘটলো। এ ঘটনায় দু’জনের মৃত্যু ছাড়াও ছয়জন আহত হওয়ার কথা নিশ্চিত করেন তিনি।

মালির প্রতিরক্ষা মন্ত্রী জানান, চার দুর্বৃত্ত এ হামলায় অংশ নেয়। তারা সকলেই নিহত হয়েছে। এছাড়া এক শিশু নিহত ও একজন আহত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের এক কর্মকর্তা জানান, সন্ধ্যা পর্যন্ত উভয় পক্ষের মধ্যে গোলাগুলি চলে। তবে এ ঘটনায় ফ্রান্সের কোনো সৈন্য আহত হয়নি বলেও তিনি যোগ করেন।

জাতিসংঘের এক মুখপাত্র জানান, জাতিসংঘের মহাসচিব বান কি মুন এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তবে এ ঘটনার ফলে জাতিসংঘ মালিতে শান্তিরক্ষার ক্ষেত্রে পিছপা হবে না বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন মহাসচিব।

প্রসঙ্গত, এ মাসের শুরুতে মালিতে আরও সৈন্য ও হেলিকপ্টার প্রদানের আহ্বান জানায় জাতিসংঘ।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর