thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

৪ ট্রেকহোল্ডার নির্বাচনে ডিএসইর নির্বাচন কমিশন গঠন

২০১৩ ডিসেম্বর ১৪ ১৬:০০:৩১
৪ ট্রেকহোল্ডার নির্বাচনে ডিএসইর নির্বাচন কমিশন গঠন

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদের জন্য ট্রেকহোল্ডার নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। গঠিত কমিশন ডিএসইর নির্বাচন সংক্রান্ত নীতিমালা তৈরীসহ নির্বাচন পরিচালনা ও ফলাফল ঘোষণা করবেন। ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক হওয়ার ফলে নতুন পর্ষদে চারজন শেয়ারহোল্ডার পরিচালক বা ট্রেকহোল্ডার নির্বাচনের লক্ষ্যে গত বৃহস্পতিবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত ডিএসইর বোর্ড সভায় এ কমিশন গঠন করা হয়। আগামী জানুয়ারির মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ হবে বলে আশা করছে ডিএসই কর্তৃপক্ষ।

ডিএসইর নির্বাচন কমিশনের সদস্য সংখ্যা তিনজন। এর মধ্যে প্যানেল জজ আবদুল মতিনকে নির্বাচন কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া ডিএসইর ট্রেকহোল্ডরদের মধ্যে ‘দিয়া (Thea) সিকিউরিটিজ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান সেলিম ও ‘মার্চেন্ট সিকিউরিটিজ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিনকে নির্বাচন কমিশনে রাখা হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গঠিত কমিশন ডিএসইর নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত নীতিমালা তৈরী করবে। ইতোমধ্যে ডিএসই একটি খসড়া নীতিমালা তৈরী করেছে। পরে তা নির্বাচন কমিশনের কাছে দেওয়া হবে। কমিশন খসড়া নীতিমালা যাচাইবাছাই করে তার সংশোধনী দেবে। পরবর্তীতে তা ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। পরে কমিশন নির্বাচনের সিডিউল ঘোষণা করবে এবং অনুমোদিত নীতিমালা অনুসারে ডিএসইর নির্বাচন সম্পন্ন করা হবে।

নির্বাচন কমিশনই নির্বাচনের তারিখ নির্ধারণ করবে। তবে তার আগে নির্বাচনের নীতিমালা তৈরী করতে হবে। নীতিমালা ঠিক না করে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে না। কমিশনের পক্ষ থেকে খসড়া নীতিমালা যাচাই-বাছাই করে অনুমোদনের পর নির্বাচনী সিডিউল ঘোষণা করা হবে। আর নীতিমালা অনুমোদনের পরের দিন থেকে নূন্যতম ২১ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। সে অনুযায়ী আগামী জানুয়ারিরর মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হতে পারে। যদিও নির্বাচন কমিশনকে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ফলাফল ঘোষণা করতে বলা হয়েছে।

এ বিষয়ে ডিএসইর সহ-সভাপতি মিজানুর রহমান খান দ্য রিপোর্টকে বলেন, ‘ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে শেয়ারহোল্ডার নির্বাচনের লক্ষ্যে ডিএসই নির্বাচন কমিশন গঠন করেছে। এ কমিশন ডিএসইর নির্বাচন সংক্রান্ত নীতিমালা তৈরীসহ নির্বাচন পরিচালনা ও ফলাফল ঘোষণা করবেন।’

ডিমিউচ্যুয়ালাইজেশন প্রক্রিয়ায় নতুন পরিচালনা পর্ষদে চারজন ট্রেকহোল্ডার নির্বাচিত হবে। ডিএসইর সংঘস্মারক ও সংঘবিধি অনুসারে তা করা হবে। পরবর্তীতে বিশেষ সাধারণ সভায় (এজিএম) ট্রেকহোল্ডারদের নির্বাচনের ফল ঘোষণা করা হবে। যা শেয়ারহোল্ডারদের সম্মতিতে চূড়ান্ত অনুমোদন পাবে।

এদিকে বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য রিপোর্টকে বলেন, ‘গত ১২ ডিসেম্বর ডিএসইর পর্ষদ সভায় নির্বাচন কমিশন গঠন করা হয়। কমিশনের সদস্য সংখ্যা তিনজন রাখা হয়েছে। নির্বাচনী নীতিমালা অনুযায়ী নির্বাচন কমিশন কাজ করে যাবেন।’

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/ডিসেম্বর ১৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর