thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

নিজ গ্রামে মাদিবা

২০১৩ ডিসেম্বর ১৫ ১১:১১:৩৬
নিজ গ্রামে মাদিবা

দ্য রিপোর্ট ডেস্ক : সপ্তাহব্যাপী স্মরণানুষ্ঠান শেষে দক্ষিণ আফ্রিকার পিতৃভূমি ইস্টার্ন কেপ প্রদেশের কুনু গ্রামে চিরনিদ্রায় শায়িত হতে যাচ্ছেন বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা।

তার মৃতদেহ এরই মধ্যে কুনু গ্রামে পৌঁছেছে। রবিবার তাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে।

বিদেশি অতিথিসহ প্রায় সাড়ে চার হাজার মানুষ ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নেবেন। ম্যান্ডেলার দীর্ঘদিনের বন্ধু আর্চবিশপ ডেসমন্ড টুটু, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট, আফ্রিকার বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, ইরানের ভাইস-প্রেসিডেন্ট ও প্রিন্স অব ওয়েলস অংশ নেবেন বলে আশা করা্ যাচ্ছে।

ম্যান্ডেলার পরিবারের সদস্যরা রাত জেগে তার শেষকৃত্য অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু করেছেন। প্রথাগতভাবে একজন গায়ক তার দীর্ঘ জীবনের বিভিন্ন দিক গানের মাধ্যমে তুলে ধরেছেন।

রাষ্ট্রীয় সম্মান জানানোর পাশাপাশি নিজ গোত্র খোসা আবা টেম্বুর রীতি অনুযায়ী তার শেষকৃত্য অনুষ্ঠান হবে।

গোত্রের প্রথানুযায়ী একটি ষাঁড় বলি দেওয়া হবে। পরিবারের বয়োজ্যেষ্ঠরা তার কফিনকে ঘিরে দাঁড়াবেন। কফিনটি একটি সিংহের চামড়া দিয়ে মোড়ানো থাকবে।

শনিবার প্রিটোরিয়ার ওয়াটারলুফ বিমানঘাঁটি থেকে সামরিক বিমানে ম্যান্ডেলার মৃতদেহ মথাথা গ্রামে পৌঁছে। এর আগে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতারা ওয়াটারলুফ বিমানঘাঁটিতে তাকে শেষ শ্রদ্ধা জানান।

প্রথানুযায়ী ম্যান্ডেলার নাতি ম্যান্ডলা যাত্রাপথে তার কফিনের সঙ্গে ছিলেন। মথাথা বিমানবন্দর থেকে গার্ড অব অনার দিয়ে সামরিক মর্যাদায় ম্যান্ডেলার মৃতদেহ ৩২ কিলোমিটার দূরে কুনু গ্রামে নিয়ে যাওয়া হয়। রাস্তার দুইপাশে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ ম্যান্ডেলাকে শেষ শ্রদ্ধা জানায়।

৫ ডিসেম্বর জোহানেসবার্গের নিজ বাড়িতে ৯৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ম্যান্ডেলা। সূত্র: বিবিসি।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মহানায়কের প্রস্থান এর সর্বশেষ খবর

মহানায়কের প্রস্থান - এর সব খবর