thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ম্যান্ডেলার শেষ কৃত্য অনুষ্ঠান শুরু

২০১৩ ডিসেম্বর ১৫ ১২:৪৮:৫২
ম্যান্ডেলার শেষ কৃত্য অনুষ্ঠান শুরু

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার শেষ কৃত্যানুষ্ঠান রবিবার তার নিজ গ্রাম কুনুতে শুরু হয়েছে।

সপ্তাহব্যাপী স্মরণানুষ্ঠান শেষে দক্ষিণ আফ্রিকার পিতৃভূমি ইস্টার্ন কেপ প্রদেশের কুনু গ্রামে চিরনিদ্রায় শায়িত হতে যাচ্ছেন বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা।

বিদেশি অতিথিসহ প্রায় সাড়ে চার হাজার মানুষ ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

ম্যান্ডেলার পরিবারের সদস্যরা রাত জেগে তার শেষ কৃত্য অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু করেন। প্রথাগতভাবে একজন গায়ক তার দীর্ঘ জীবনের বিভিন্ন দিক গানের মাধ্যমে তুলে ধরেন।

রাষ্ট্রীয় সম্মান জানানোর পাশাপাশি নিজ গোত্র খোসা আবা টেম্বুর রীতি অনুযায়ী তার শেষ কৃত্য অনুষ্ঠান শুরু হয়েছে।

শনিবার প্রিটোরিয়ার ওয়াটারলুফ বিমানঘাঁটি থেকে সামরিক বিমানে ম্যান্ডেলার মৃতদেহ মথাথা গ্রামে পৌঁছে। এর আগে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতারা ওয়াটারলুফ বিমানঘাঁটিতে তাকে শেষ শ্রদ্ধা জানান।

প্রথানুযায়ী ম্যান্ডেলার নাতি ম্যান্ডলা যাত্রাপথে তার কফিনের সঙ্গে ছিলেন। মথাথা বিমানবন্দর থেকে গার্ড অব অনার দিয়ে সামরিক মর্যাদায় ম্যান্ডেলার মৃতদেহ ৩২ কিলোমিটার দূরে কুনু গ্রামে নিয়ে যাওয়া হয়। রাস্তার দুইপাশে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ ম্যান্ডেলাকে শেষ শ্রদ্ধা জানায়।

১৯১৮ সালে কুনু গ্রামে জন্মগ্রহণ করেন বর্ণবাদ বিরোধী আন্দোলনের এই অবিসংবাদিত নেতা। ৫ ডিসেম্বর জোহানেসবার্গের নিজ বাড়িতে ৯৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সূত্র : বিবিসি

(দ্য রিপোর্ট/কেএন/লতিফ/এইচএসএম/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর