thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

স্বতন্ত্র পরিচালকের জন্য ৭ প্রতিষ্ঠান বাছাই

২০১৩ ডিসেম্বর ১৫ ১৫:৪৭:১৫
স্বতন্ত্র পরিচালকের জন্য ৭ প্রতিষ্ঠান বাছাই

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদের স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য সাতটি পেশাদারি প্রতিষ্ঠান বা সংগঠন বাছাই করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ সব প্রতিষ্ঠান থেকে ডিএসইর গঠিত নোমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি স্কিমে উল্লিখিত বৈশিষ্ট অনুযায়ী ১৪ জন প্রতিনিধিকে স্বতন্ত্র পরিচালক হিসেবে মনোনয়ন দেবে।

হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত গত ১২ ডিসেম্বর (বৃহস্পতিবার) ডিএসইর পর্ষদ সভায় সকল সদস্যদের সম্মতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

যে সব পেশাদারি প্রতিষ্ঠান বা সংগঠন থেকে স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দেওয়া হবে তা হলো- পেশাদার চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি (চেম্বার/ফেডারেশন), সরকারি কর্মকর্তা (বর্তমান সহকারি সচিব/অবসরপ্রাপ্ত সচিব), বাংলাদেশ ব্যাংক (ডেপুটি গভর্নর পদ মর্যাদার), সেনা কর্মকর্তা (ব্রিগেডিয়ার বা তার ঊর্ধ্বতন কর্মকর্তা), একজন জজ (চলমান বা অবসরপ্রাপ্ত) ও বিএসইসি (সাবেক চেয়ারম্যান)। এ সব প্রতিষ্ঠান থেকে দুইজন করে মোট ১৪ জন প্রতিনিধিকে বাছাই করবে গঠিত কমিটি।

নোমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটির মনোনীত ১৪ স্বতন্ত্র পরিচালকের তালিকা পরবর্তীতে ডিএসইর পর্ষদ সভায় উত্থাপন করা হবে। ডিএসই পর্ষদের সম্মতির পর তা চূড়ান্ত অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হবে। ওই ১৪ জনের মধ্যে থেকে যাচাই-বাছাই করে সাতজন স্বতন্ত্র পরিচালক চূড়ান্ত করবে বিএসইসি।

এর আগে গত ২৮ নভেম্বর ডিএসইর পর্ষদ সভায় নোমিনেশন রিমিউনিরেশন অ্যান্ড হিউম্যিান রিসোর্স কমিটি গঠন করা হয়। গঠিত কমিটিতে রয়েছেন- বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রুহুল আমিন সরকার, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েল গ্রীন সিকিউরিটিজের সত্বাধিকারী আবদুল হক ও ডিএসইর সিইও স্বপন কুমার বালা।

স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য পেশাদারি প্রতিষ্ঠান বা সংগঠন চিহ্নিতকরণের বিষয়ে জানতে চাইলে ডিএসইর সহ-সভাপতি মিজানুর রহমান খান দ্য রিপোর্টকে বলেন, ‘গত বৃহস্পতিবার ডিএসইর পর্ষদ সভায় নতুন পর্ষদের স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য বেশ কয়েকটি পেশাদারি প্রতিষ্ঠান বা সংগঠনের বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনায় সাতটি প্রতিষ্ঠানকে নীতিগতভাবে চিহ্নিত করা হয়েছে। ওই সাত প্রতিষ্ঠান থেকে মোট ১৪জন প্রতিনিধিকে স্বতন্ত্র পরিচালক হিসেবে মনোনয়ন দেওয়া হবে।

উল্লেখ্য, ডিএসইর অনুমোদিত ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমের ৪.২ এর (ই) অনুযায়ী যারা স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না :

নিয়োগের প্রস্তাবিত তারিখ থেকে পূর্ববর্তী তিন বছর স্টক এক্সচেঞ্জে এবং সংশ্লিষ্ট এক্সচেঞ্জের কোনো সাবসিডিয়ারি কোম্পানিতে কর্মরত থাকলে।

পূর্ববর্তী তিন বছর সংশ্লিষ্ট কোম্পানির সিইও অথবা এমডি পদে কর্মরত থাকলে।

পূর্ববর্তী তিন বছরের মধ্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবসায়িক অংশীদার বা শেয়ারহোল্ডার হিসেবে সংশ্লিষ্ট থাকলে।

পূর্ববর্তী তিন বছরের মধ্যে অবসর সুবিধা ছাড়া কোনো ধরনের বেতন ভাতা নিলে।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী কোনো পরিচালক, ট্রেক হোল্ডার বা শেয়ারহোল্ডারের পরিবারের সদস্য বা ব্যক্তির সঙ্গে সম্পর্কযুক্ত কেউ।

কোনো ট্রেক হোল্ডার, শেয়ার হোল্ডার অথবা পরিচালকের সম্পর্ক থাকলে।

মার্চেন্ট ব্যাংকার অথবা অ্যাসেট ম্যানেজার কোম্পানিসহ ক্যাপিটাল মার্কেট ইন্টারমিডিয়ারি কোম্পানির সঙ্গে পূর্ববর্তী তিন বছর কর্মরত থাকলে।

যে কোনো এক্সচেঞ্জের পরিচালক হলে। যে কোনো এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার প্রতিষ্ঠানে কর্মরত থাকলে। তালিকাভুক্ত কোম্পানির পরিচালক বা মালিক হলে।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর