thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিজয় দিবস উপলক্ষে ঢাবিতে শোভাযাত্রা

২০১৩ ডিসেম্বর ১৫ ১৭:৪২:১৬
বিজয় দিবস উপলক্ষে ঢাবিতে শোভাযাত্রা

ঢাবি প্রতিবেদক : মহান বিজয় দিবস উপলক্ষে শহীদদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজয় শোভাযাত্রা বের করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রাটি রবিবার সকালে অপরাজেয় বাংলা থেকে শুরু হয়। এরপর রাজু ভাস্কর্য ঘুরে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন হয়ে মুক্ত মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশ করে আবার অপরাজেয় বাংলার পাদদেশে এসে শেষ হয়।

সংক্ষিপ্ত সমাবেশে ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক যুদ্ধপরাধীদের দ্রুত বিচার কার্যকর করার দাবি জানিয়ে বলেন, আজকে এই বিজয়ের প্রাক্কালে দেশের ১৬ কোটি মানুষের দাবি, যে সকল যুদ্ধাপরাধী বিচারের কাঠগড়ায় দাঁড়িয়ে রয়েছে, তাদের বিচার অতিদ্রুত সম্পন্ন করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক।

মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তি যেন দেশ ও গণতন্ত্রের কোনো ক্ষতি করতে না পারে তার জন্য তিনি সকল মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানান।

বর্তমানে সহিংসতার নিন্দা জানিয়ে তিনি বলেন, পৃথিবীতে সবচেয়ে জঘন্যতম কাজ হচ্ছে মানুষ হত্যা। বর্তমানে যারা মানুষ হত্যা করছে আর ১৯৭১ সালে যারা মানুষ হত্যা করেছিল তাদের মধ্যে কোনো পার্থক্য নেই।

তিনি এসব বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও মানুষ হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সংক্ষিপ্ত সমাবেশের শুরুতে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের নিহত শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

বিজয় শোভাযাত্রায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আক্তার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন, রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, কোষাধাক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, সিনেট সদস্যবৃন্দ, শিক্ষক সমিতির সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

(দি রিপোর্ট /জেএইচ/নূরু/এমএইচও/এমডি/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর