thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

মহান বিজয় দিবস আজ

২০১৩ ডিসেম্বর ১৬ ০০:০০:১৩

মহান বিজয় দিবস আজ। ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র লড়াইয়ের পথ ধরে এই দিন বাংলাদেশের মানুষ বিজয় অর্জন করে। ২৬ মার্চ একটি অসম যুদ্ধের সূচনার পর এক দাম্ভিক সেনাবাহিনীর মাত্র ৯ মাসে পরাজয় ছিল ইতিহাসে বিরল। পূর্ব পাকিস্তানের বাঙালি জাতীয়তাবাদী অন্দোলন যে একটি নতুন জাতি রাষ্ট্রের জন্ম দিতে পারে, মাত্র কদিন আগেও তা ছিল কল্পনার বাইরে। তারই ঐতিহাসিক আত্মপ্রকাশ ঘটে এ দিনে। সে কারণে এই জাতির কাছে অন্য দিনগুলোর চেয়ে এ দিনের গুরুত্ব অপরিসীম।

৯ মাসের এই সশস্ত্র লড়াইয়ে যারা প্রাণ দিয়েছেন, যেসব মা বোন অপমানিত হয়েছেন, তারা আমাদের শ্রেষ্ঠ সন্তান। এ দিনে তাদের জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, অগণিত ত্যাগে অর্জিত এ স্বাধীনতা ৪২ বছরের পথ-পরিক্রমায় আজও কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাইনি। মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক মুক্তি আজও অর্জন হয়নি। আজ যখন জাতি এ দিনটি পালন করতে যাচ্ছে তখন আমাদের রাজনীতিতে এমন এক অনিশ্চয়তা হাজির হয়েছে যাতে অর্জিত স্বাধীনতাই আজ হুমকির মুখে।

একটি স্বাধীন দেশে যেভাবে প্রাণ ও সম্পদহানি ঘটছে তাতে প্রতিটি মানুষই আজ গভীর অনিশ্চতায় দিন কাটাচ্ছে।

বিজয় দিবসের এই দিনে আমাদের রাজনৈতিক নেতৃত্ব দেশের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে যদি ত্যাগের মানসিকতা না দেখাতে পারেন তা হলে ’৭১-এর সেই রক্তস্নাত অর্জন মুখ থুবড়ে পড়তে পারে। আমরা এমন কোনো আশঙ্কায় থাকতে চাই না।

পাঠকের মতামত:

SMS Alert