thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

নির্বাচনের দিন পর্যন্ত টানা অবরোধ কর্মসূচি আসছে!

২০১৩ ডিসেম্বর ১৬ ১২:৪১:১৭
নির্বাচনের দিন পর্যন্ত টানা অবরোধ কর্মসূচি আসছে!

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্দলীয় সরকার, ঘোষিত তফসিল বাতিল ও প্রহসনের নির্বাচন বন্ধের দাবি আদায় না হওয়া পর্যন্ত টানা অবরোধ কর্মসূচির দিকে যাচ্ছে বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট। ১৮ ডিসেম্বর থেকে এ কর্মসূচি ৫ জানুয়ারি নির্বাচনের দিন পর্যন্ত চলবে বলে জোট সূত্রে জানা গেছে।

মাঝে খ্রিস্টান সম্প্রদায়ের বড় দিন উপলক্ষে ২৫ ডিসেম্বর অবরোধ কর্মসূচি দেবে না ১৮ দলীয় জোট। এছাড়াও অবরোধ চলাকালীন সময়ে মোট ৩ শুক্রবার পবিত্র জুমার নামাজের জন্য কর্মসূচি শিথিল থাকবে।

নির্বাচন কমিশন ঘোষিত বর্তমান তফসিল স্থগিত এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, নেতাকর্মীদের মুক্তির দাবিতে কর্মসূচি পালন করে আসছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। এরই ধারাবাহিকতায় মাঝে ৫ দিনের বিরতি দিয়ে আবারও টানা কর্মসূচির দিকে যাচ্ছে জোটটি।

জোট সূত্র জানায়, নতুন এই আন্দোলন কর্মসূচি সোমবার অথবা মঙ্গলবার ঘোষণা করা হতে পারে।

বিএনপি সূত্র জানায়, দাবি আদায়ে নতুন কর্মসূচি নির্ধারণে রবিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জোট নেত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা। বৈঠকে আন্দোলনের কর্মকৌশল ও কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সূত্র জানায়, মঙ্গলবার থেকেই কর্মসূচি ঘোষণার ব্যাপারে বেশিরভাগ নেতা মতামত ব্যক্ত করলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সংলাপ প্রক্রিয়া এগিয়ে নিতে সরকারকে আরও সময় দেওয়ার পক্ষে নিজের মতামত প্রকাশ করেন। সে কারণে ১৭ ডিসেম্বর তিনি কর্মসূচি না দেওয়ার পক্ষে। সরকারের পক্ষ থেকে সংলাপ প্রক্রিয়ার ব্যাপারে আন্তরিকতা দেখালে বিএনপি তাতে সাড়া দেবে বলে তিনি নেতাদের জানিয়ে দেন। সে কারণে মঙ্গলবার তিনি কর্মসূচি না দেওয়ার পক্ষে বলেও জানান।

সূত্র আরও জানায়, এর মধ্যে পরিস্থিতির অবনতি ঘটলে ১৭ তারিখ থেকেই কর্মসূচি দিতে দ্বিধা করবে না ১৮-দলীয় জোট। সেক্ষেত্রে পরিস্থিতি বিবেচনায় সোমবার সন্ধ্যার মধ্যেই সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

রবিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে অংশ নেয়া এক সিনিয়র নেতা দ্য রিপোর্টকে জানান, কর্মসূচি চূড়ান্ত। যেকোনো সময় ঘোষণা করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত টানা কর্মসূচি চলবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আহমদ আজম খান দ্য রিপোর্টকে বলেন, কর্মসূচি নির্ধারণে বৈঠক হয়েছে। কর্মসূচি নির্ধারণও হয়েছে। তা চূড়ান্ত অনুমোদনের জন্য ম্যাডামের (খালেদা জিয়া) কাছে দেয়া হয়েছে। তিনি অনুমোদন করলেই তা গণমাধ্যমের সাহায্যে ঘোষণা করা হবে।

অ্যাডভোকেট আজম আরও বলেন, সরকার আমাদের দাবির বিষয়ে তাচ্ছিল্য করেছে। আমাদের দূর্বল ভেবেছে। তাদের মনে রাখা উচিত বিএনপি দূর্বল কোনো রাজনৈতিক দল নয়। দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের সমর্থন ও ভালবাসা নিয়ে বিএনপি বারবার দেশ পরিচালনা করেছে। আগামীতেও জনগণকে সঙ্গে নিয়ে দাবি আদায় করে মানুষের ভোটাধিকার ও সু-শাসন নিশ্চিত করবে। প্রহসনের নির্বাচন বন্ধ করবে।

উল্লেখ্য, সর্বশেষ গত ৮ ডিসেম্বর রবিবার থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত টানা ১৪৪ ঘণ্টার অবরোধ পালন করে ১৮-দলীয় জোট। এরপর ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচিতে ছেদ টানে তারা। এছাড়া গত শুক্রবার গায়েবানা জানাযা ও জেলা-উপজেলায় বিক্ষোভ কর্মসূচিও পালন করে তারা।

নির্দলীয় সরকার ব্যবস্থা আদায়, ঘোষিত তফসিল বাতিলসহ বিভিন্ন দাবিতে ১৮ দলীয় জোট গত ২৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত দেশব্যাপী মোট ৪৩২ ঘন্টা অবরোধ কর্মসূচি পালন করে বিরোধী জোট।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/ এমডি/ ডিসেম্বর ১৬. ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর