thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

ফোর্ট উইলিয়ামে মহান বিজয় দিবসে ৩০ মুক্তিযোদ্ধা

২০১৩ ডিসেম্বর ১৬ ১৬:২৮:০৪
ফোর্ট উইলিয়ামে মহান বিজয় দিবসে ৩০ মুক্তিযোদ্ধা

কলকাতা প্রতিনিধি : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করছে ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা। এবারের বিজয় দিবসে বিশেষ অতিথি হিসেবে কলকাতার ফোর্ট উইলিয়ামে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকেও আগত ৩০ জন মুক্তিযোদ্ধা সহ ৮২ সদস্যের এক প্রতিনিধি দল।

এই উপলক্ষ্যে সোমবার সকাল থেকেই সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কলকাতার ফোর্ট উইলিয়ামে ছিল নানা আয়োজন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখার প্রধানরাও।

এই দিন সকালে ফোর্ট উইলিয়ামের মূল গেটের কাছে অবস্থিত বিজয় স্মারকে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। বাংলাদেশের প্রতিনিধিদলের তরফে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সাবেক লেফটেন্যান্ট কর্নেল জাফর ইমাম (বীর বিক্রম) ও মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ হুমায়ুন কবীর। উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের সময়কার ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডার জে.এফ.আর.জ্যাকব। সবশেষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান জেনারেল লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিং, নৌবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান অতুল খান্না ও বিমানবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান আরকে শর্মা।

এর পর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধ উপর ভিত্তি করে একটি প্রদর্শনী ঘুরে দেখেন বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের প্রতিনিধি দলটি।

১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর আত্মত্যাগের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতেই প্রতিবছর ১৬ ডিসেম্বর কলকাতায় ‘বিজয় দিবস’ হিসেবে পালন করা হয়।

(দ্য রিপোর্ট/ এসএম/ কেএন/ এমডি/ ডিসেম্বর ১৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর