thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বাধা না দিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান

মঙ্গলবার থেকে টানা ৭২ ঘণ্টার অবেরোধ

২০১৩ ডিসেম্বর ১৬ ১৮:১৫:৪০
মঙ্গলবার থেকে টানা ৭২ ঘণ্টার অবেরোধ

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাচনের তফসিলের স্থগিত, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ফের টানা ৭২ ঘণ্টা রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। মঙ্গলবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সোমবার সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এই কর্মসূচি ঘোষণা করেন। অবরোধ কর্মসূচিতে কোন ধরনের বাধা না দিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি।

নজরুল ইসলাম বলেন, ‘বিএনপিকে বাদ দিয়ে সরকারের আজ্ঞাবাহক নির্বাচন কমিশন নির্বাচনের নামে যে নাটক মঞ্চস্থ করতে যাচ্ছে, তা দেশ-বিদেশ কোথাও গ্রহণযোগ্যতা পাবে না। ঘোষিত কর্মসূচির পরও যদি সরকার নির্বাচন স্থগিত না করে তবে আমরা আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।’

তিনি বলেন, ‘প্রায় দেড় শতাধিক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। বিশ্বের কোথায় এমন নজির আছে কি-না তা আমার জানা নাই। গণতন্ত্রের ভুয়া লেবাস পড়ে যারা গণতন্ত্র ধ্বংস করছে জনগণ তাদেরকে কোনদিনও ক্ষমা করবে না।’

নজরুল বলেন, ‘র‌্যাব দিয়ে জনগণকে ওপর যেভাবে গুলি চালানো হচ্ছে, তাতে করে এই বাহিনীর গৌরব বিলীন করে দেওয়া হয়েছে। এরশাদের জাতীয় পার্টিকে নিয়ে যে নাটক তৈরি হয়েছে, তা এক কুৎসিত অধ্যায়। অসুস্থতার নামে তাকে আটক করা হয়েছে বলে তিনি নিজেই গণমাধ্যমে স্বীকার করেছেন’।

বিএনপির এই নেতা বলেন, ‘মনোনয়ন প্রত্যাহারের আবেদন করার পরও তা খারিজ দেওয়া নতুন ঘটনা। সরকারকে বলবো নির্বাচনের মাঠে কানামাছি খেলা বন্ধ করুন। নইলে এই দেশের জনগণ আপনাদের নিরাপদ প্রস্থান বন্ধ করে দিবে’।

তিনি অভিযোগ করেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর দিয়ে দেশের বিভিন্ন স্থানে বিরোধী জোটের নেতাকর্মীদের হত্যা করা হচ্ছে। লক্ষীপুর ও সাতক্ষীরায় লাশ গুম করা হয়েছে। সরকার অত্যান্ত পরিকল্পিতভাবে দেশের বিভিন্ন স্থানে নাশকতার ঘটনায় ১৮ দলকে দায়ী করে আসছে’।

‘কিন্তু আজ পত্রিকায় এসেছে কারা নাশকতার ঘটনার সঙ্গে জড়িত। বিচারপতির বাড়িতে পেট্রোল বোমা হামলার সময় যুবলীগ কর্মী হাতেনাতে গ্রেপ্তার হয়েছে। রবিবার মন্ত্রিসভায় আইনশৃঙ্খলা নিয়ে এক বৈঠকে বলা হয়েছে র‌্যাব, পুলিশ ও বিজিবির যৌথবাহিনী দিয়ে বিরোধীদলের আন্দোলন ঠেকাবে। এতে করে সরকারের মুখোশ উন্মোচন হয়ে গেছে। সরকারের এমন সিদ্ধান্ত শুধু অন্যায় নয় বরং তা হঠকারী। এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারকে অনুরোধ করছি’, যোগ করেন নজরুল ইসলাম খান।

বিএনপির এই নেতা বলেন, ‘এতদিন শুনেছি ভোটারবিহীন নির্বাচন হতে। এখন দেখছি প্রার্থী ছাড়া নির্বাচন। সরকারের এমন প্রহসনের নির্বাচন দেশবাসী সঙ্গে বিশ্ববাসী অবলোকন করছে’।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকারের তরফ থেকে যেহেতু কোন উদ্যোগ নেওয়া হয়নি সুতরাং আমরা আমাদের অবস্থা অপরিবর্তিত রয়েছে। সংলাপ যখন শুরু হয়েছিলো তখনও আমরা আন্দোলনে ছিলাম, সংলাপ যখন চলছে তখনো আমরা আন্দোলনে রয়েছি’।

নজরুল ইসলাম খান বলেন, ‘নির্বাচনী প্রহসন বাতিল করে অবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সকলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে আমরা ১৮ দলীয় জোটের পক্ষ থেকে আগামীকাল ১৭ ডিসেম্বর মঙ্গরবার সকাল ৬টা থেকে ২০ ডিসেম্বর শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী ৭২ ঘণ্টা অবিরাম শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ইতোপূর্বে বহুবার বলেছেন যে, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবি মেনে নেওয়া হলে সে বিষয়ে অর্থবহ আলোচনায় বিরোধী দল সবসময়ই প্রস্তুত। সরকার জনগণের এই আকাঙ্খা পূরণে সম্মত হয়ে ঘোষণা দিলে তিনি আন্দোলন স্থগিত করারও আশ্বাস দিয়েছেন। আমরা আশা করবো, সরকার বাস্তবতা অনুধাবন করে যুক্তির পথে আসবেন এবং জনগণের দাবি মানবেন। এটা যত দ্রুত হবে ততই জনগণ খুশি হবে।’

এসময় তিনি দেশের বৃহত্তর স্বার্থে মহান মুক্তিযুদ্ধে অর্জিত গণতন্ত্রকে সুরক্ষার জন্য দেশবাসী স্বত:স্ফূর্তভাবে এই কর্মসূচি সফল করার আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/টিএস-এমইচ/জেএম/ডিসেম্বর ১৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর