thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘অটো এমপি’ই ১৫৪ : শান্তি আপাতত গরহাজির

২০১৩ ডিসেম্বর ১৭ ০০:০১:৪৭

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বিজয় দিবস পালনের রেশ কাটতে না কাটতেই আরও ৭২ ঘণ্টার অবরোধে দেশ। এবার তফসিল নয়, দাবি নির্বাচন বাতিলের। সঙ্গে সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। যতদুর বোঝা যায়, এই ৭২ ঘণ্টার অবরোধেই শেষ হচ্ছে না আন্দোলন। অর্থাৎ আরো প্রাণ, আরো সম্পদহানিসহ নানা বিপর্যয়ে পড়তে যাচ্ছে দেশ।

ঘোষিত তফসিলে তিনশ আসনের মধ্যে ইতিমধ্যে অটো এমপি (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) হয়েছেন ১৫৪ জন! বাকি ১৪৬ আসনে পাস করার জন্য কঠিন পরীক্ষা দিতে হবে না সিলেক্টেডদের। বলা যায় দুই-একটি ব্যতিক্রম বাদে বাকি এমপিরাও হতে যাচ্ছেন সিলেকশন অনুযায়ী। এর সঙ্গে সাংবিধানিকভাবে ৫০ সংরক্ষিত মহিলা আসনের সিলেক্টেড এমপিরা তো থাকছেনই।

১৮ দলের আন্দোলনের লড়াই মোকাবেলায় ১৪ দলীয় জোটের এই পার্লামেন্ট মেম্বররা জনগণের হয়ে কীভাবে পাঁচটি বছর লড়বেন জাতি আজ সেই প্রশ্নের মুখোমুখি। এক্ষেত্রে আগামী দিনের সরকারকে অনেক বেশি নির্ভর করতে হবে প্রশাসনের উপর। গণম্যান্ডেটবিহীন পার্লামেন্ট, সঙ্গে রাষ্ট্রীয় প্রশাসন- এটিকে গণতান্ত্রিক শাসন হিসেবে চালাতে গেলে দেশ বা বিদেশে স্বীকৃতি মেলা ভার।

সরকারের নীতিনির্ধারণী মহল এ বিষয়টি বোঝেন না তেমনটি হওয়ার কথা নয়। তবে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের যে প্রত্যয়ের উপর বর্তমান সরকার দাঁড়িয়ে আছে সেখানে তাদের ভাষায়, মুক্তিযুদ্ধ চেতনাবিরোধীদের কাছে পরাজয় মেনে নেওয়ার প্রশ্ন আসে না। যে কারণে সামনে সংঘাত ছাড়া শান্তি আশা করার উপাদান আপাতত গরহাজির।

পাঠকের মতামত:

SMS Alert