thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

১৯তম সার্ক শীর্ষ সম্মেলন পাকিস্তানে

২০১৪ নভেম্বর ২৬ ১১:০৯:৫৪
১৯তম সার্ক শীর্ষ সম্মেলন পাকিস্তানে

সাগর আনোয়ার, কাঠমান্ডু থেকে : দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ১৮তম সার্ক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় এ ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

এর আগে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় সার্ক শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মালদ্বীপের প্রেসিডেন্ট ও সার্কের বিদায়ী চেয়ারপারসন আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম। এ সময় তার সঙ্গে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা বাদ্যের তালে তালে প্রদীপ প্রজ্বলন করেন।

এর আগে আটটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা মূল সম্মেলন মঞ্চে নিজ নিজ আসন গ্রহণ করেন। পরে অতিথিরা তাদের বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য রাখেন সার্কের বিদায়ী প্রেসিডেন্ট মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম। পরে নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে বক্তব্য রাখেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। সাধারণত যে দেশে সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয় সেদেশ নতুন সার্ক সভাপতির দায়িত্ব পেয়ে থাকে।

পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তার বক্তব্যে আঞ্চলিক যোগাযোগের উপর জোর দেন।

তিনি বলেন, ‘কৃষি, তথ্য-প্রযুক্তির উন্নয়ন ও জ্বালানির সহজলভ্যতার উপর নির্ভর করছে আমাদের উন্নয়ন।’

এসবের জন্য সার্ককে আরও কার্যকর করার আহ্বান জানান তিনি। পরে একে একে বক্তব্য রাখেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসে ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও দুইদিনের সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, ভুটানের প্রধানমন্ত্রী শেরিন তোবগে, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও স্বাগতিক নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা।

(দ্য রিপোর্ট/ সাআ/কেএন/এনআই/নভেম্বর ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

সার্ক সম্মেলন এর সর্বশেষ খবর

সার্ক সম্মেলন - এর সব খবর