thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

বিদ্যুৎ চুক্তি সই, পাকিস্তানকে ধন্যবাদ কৈরালার

২০১৪ নভেম্বর ২৭ ১৭:০৮:১৩
বিদ্যুৎ চুক্তি সই, পাকিস্তানকে ধন্যবাদ কৈরালার

শতভাগ ব্যর্থতা আড়াল করতে এবার ছাড় দিয়ে হলেও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৮ তম সম্মেলনের শেষের দিকে জ্বলে উঠল বিদ্যুতের আলো। আর এজন্য সমাপনী ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ধন্যবাদ জানাতেও ভুললেন না সার্কের সভাপতি ও নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা।

বৃহস্পতিবার বিকেল ৪ টা ৪৮ মিনিটে সার্ক সার্ক ফ্রেমওয়ার্ক অন এনার্জি কো-অপারেশন নামের জ্বালানী ও বিদ্যুৎ সহযোগিতা চুক্তিতে সাক্ষর করেন ৮ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সাক্ষর শেষে সবাই করতালি দিয়ে চুক্তিকে অভিবাদন জানান।

চুক্তিটির ফলে সার্কভ’ক্ত দেশগুলো সহজেই এক দেশ থেকে অন্যদেশে বিদ্যুৎ কিনতে পারবে। সঞ্চালন লাইন ব্যবহার করতে পারবে।

সমাপনী অনুষ্ঠানে বহুমাত্রিক যোগাযোগ ও রেল চুক্তি হয়নি। তবে সার্কের চেয়ারম্যান ও নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা বলেন, আগামী তিন মাসের মধ্যে সার্কভ’ক্ত দেশের যোগাযোগ মন্ত্রীরা আবারও বসবেন। আশা করা যাচ্ছে সেসময় এই চুক্তিগুলো বাস্তবায়ন সম্ভব হবে।

নেপালের প্রবীণ এ রাজনীতিক আরো বলেন, যোগাযোগ হলো শরীরে রক্ত সঞ্চালনের মতো। তাই বহুমাত্রিক যোগাযোগ ও তথ্য-প্রযুক্তি বিনিময়ের মাধ্যমে আমাদের দেশগুলোকে বাঁচিয়ে রাখতে হবে।

সমাপনী ভাষণে সুশীল কৈরালা আরো বলেন, এই চুক্তির মধ্য দিয়ে ১৮ তম সার্কের সফল সমাপ্তি ঘটলো। এই অঞ্চলের জনগণের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বহুমাত্রিক যোগাযোগ ও তথ্য-প্রযুক্তি বিনিময়ের কোন বিকল্প নেই। তাই, এই ব্যাপারে আমাদের সহযোগিতা সম্প্রসারিত করতে হবে।

কৈরালা বলেন, আমাদের অতীতকে ভ’লে যেতে হবে। অতীতকে ভুলে সামনের দিকে তাকাতে হবে। বর্তমানে আমরা কে কি করছি সেই বিষয়টি ভেবে কাজ করতে হবে। তাহলেই আমরা অগ্রসর হতে পারবো।

জানা গেছে, এই চুক্তির ব্যাপারে ঐক্যমতে পৌঁছতে সমাপনী অনুষ্ঠানও ৪০ মিনিট দেরিতে শুরু হয়। কেননা, সমাপনী অনুষ্ঠান বিকেল ৪ টার দিকে শুরু হওয়ার কথা ছিল। পাকিস্তানের সাংবাদিক জাভেদ ওমার দ্য রিপোর্টকে বলেন, পাকিস্তান ছাড় দিয়ে এই চুক্তিতে সম্মতি হয়েছেন বলেই এই চুক্তিটি হল।

বৈঠক শেষে রাষ্ট্রপ্রধানরা একে অন্যের সঙ্গে করমর্দন করেন। এসময় মোদী ও নওয়াজ শরীফকে দীর্ঘসময় একে অন্যের হাত দীর্ঘ সময় ধরে রাখতেও দেখা গেছে।

(দ্য রিপোর্ট/সাআ/জেএম/২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

সার্ক সম্মেলন এর সর্বশেষ খবর

সার্ক সম্মেলন - এর সব খবর