thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০
সাগর আনোয়ার

কাঠমান্ডু, নেপাল

সন্ত্রাসবাদ দমনসহ ৩৬ দফায় সমাপ্ত কাঠমান্ডু সম্মেলন

২০১৪ নভেম্বর ২৭ ১৮:৪৬:৫০
সন্ত্রাসবাদ দমনসহ ৩৬ দফায় সমাপ্ত কাঠমান্ডু সম্মেলন

সন্ত্রাসবাদ দমনসহ ৩৬ দফা ঘোষণার মধ্য দিয়ে সমাপ্তি ঘটলো দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৮তম কাঠমান্ডু সম্মেলন। বৃহস্পতিবার রাতে সার্কভুক্ত দেশসমূহের শীর্ষ নেতাদের নেপালের রাষ্ট্রপতি ড. রামবরণ যাদবের বাসায় নৈশভোজের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শেষ হচ্ছে সার্কের সকল কার্যক্রম।

সার্কের সমাপনী অনুষ্ঠান শেষে কাঠমান্ডুর হোটেল র‌্যাডিশনে এ দফাগুলো পড়ে শুনান সার্ক চেয়ারম্যান সুশীল কৈরালার মুখপাত্র খাগনাথ অধিকারী।

৩৬ দফাসমূহের মধ্যে রয়েছে—আঞ্চলিক সহযোগিতার জন্য অধিকতর বাণিজ্য, জ্বালানী, নিরাপত্তা, অবকাঠামো ও সংস্কৃতির বিনিময়, দক্ষিণ এশিয়ার দেশসমূহের সমন্বয়ে দক্ষিণ এশীয় ইকোনমিক ইউনিয়ন গঠন, মুক্ত বাণিজ্য অঞ্চল প্রতিষ্ঠা, সার্ক উন্নয়ন ফান্ড গঠন, বহুমাত্রিক যোগাযোগ প্রতিষ্ঠা, জ্বালানী খাতে সহযোগিতা, দারিদ্র দূরীকরণ, সার্কভুক্ত দেশসমূহের টেকসই উন্নয়নের জন্য ভিশন ২০১৫, কৃষি ও খাদ্য নিরাপত্তার জন্য একসঙ্গে কাজ, পরিবেশের উন্নয়নের সমন্বিত উদ্যোগ, সমুদ্র সীমা ব্যবহারের মাধ্যমে নীল অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা, সার্কভুক্ত দেশসমূহের জনগণের স্বাস্থ্যের উন্নয়ন ও মরণরোগী রোগ থেকে মুক্তির জন্য পদক্ষেপ গ্রহণ, শিক্ষার মান উন্নয়ন ও হার বাড়াতে পদক্ষেপ, মানসম্পন্ন যুব সমাজ গঠন, নারী ও শিশু উন্নয়ন, সামাজিক নিরাপত্তা প্রতিষ্ঠা, অভিবাসীদের নিরাপত্তা, তথ্য ও প্রযুক্তির আদান-প্রদান, টেলিযোগাযোগ খাতে সমন্বিত উন্নয়ন, পর্যটন খাতে সমন্বিত উন্নয়ন, সংস্কৃতি বিনিময়, গণমাধ্যমের স্বাধীনতায় ভূমিকা রাখা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে উদ্যোগ গ্রহণ, সুশাসন প্রতিষ্ঠা, সার্ককে শক্তিশালী করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ, সার্কের পর্যবেক্ষকদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও ১৯তম সার্ক সম্মেলনের স্থান পাকিস্তান ঘোষণা।

মূলত এসব ঘোষণার মধ্য দিয়েই সমাপ্ত হল ১৮তম সার্কের আনুষ্ঠানিকতা।

এবারের সম্মেলন বিদ্যুৎ খাতের উন্নয়নে একটি চুক্তি হয়েছে। তবে বহুমাত্রিক যোগাযোগ ও পণ্য পরিবহনের চুক্তি দু’টি হয়নি।

(দ্য রিপোর্ট/সাআ/জেএম/নভেম্বর ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

সার্ক সম্মেলন এর সর্বশেষ খবর

সার্ক সম্মেলন - এর সব খবর