thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

অ্যাপোলো ইস্পাতকে সিএসইর তালিকাভুক্তির অনুমোদন

২০১৩ ডিসেম্বর ১৭ ১২:৪৯:০৩
অ্যাপোলো ইস্পাতকে সিএসইর তালিকাভুক্তির অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর এবার অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষ করে মূল বা সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু করার জন্য সিএসই সার্বিক দিক বিবেচনা করে এ কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন দেয়। চলতি সপ্তাহে দুই পুঁজিবাজারে এ কোম্পানির লেনদেন চালু হবে বলে সিএসই কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

সিএসইর প্রধান কার্যালয় চট্টগ্রামে সোমবার সকালে অনুষ্ঠিত পর্ষদ সভায় সদস্যদের সর্বসম্মতিক্রমে অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়। মঙ্গলবার সকালে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘সার্বিক দিক বিবেচনা করে অ্যাপোলো ইস্পাতের তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে সিএসই। পুঁজিবাজারে এ কোম্পানির লেনদেন চালু করতে আর কোনও বাধা নেই। যে কোনো দিন এ শেয়ারের লেনদেন শুরু হতে পারে।’

এর আগে গত ১২ ডিসেম্বর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, অ্যাপোলো ইস্পাত আইপিওর মাধ্যমে বাজার থেকে ২২০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যে ১০ কোটি শেয়ার ছাড়ে। এর বিপরীতে ৫০০ কোটি টাকারও বেশি আবেদন জমা পড়ে। প্রতিষ্ঠানের ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম ২২ টাকা ধার্য করা হয়। মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ২০০টি শেয়ারে।

অ্যাপোলো ইস্পাতের আইপিওতে মোট ২ দশমিক ২৭ গুণ আবেদন জমা পড়ে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ২ দশমিক ৯ গুণ, ক্ষতিগ্রস্ত সবাই এক লট করে পেয়েছে, তবে মাল্টিপল অ্যাপ্লাইয়ারদের (২ দশমিক ২ গুণ) মধ্যে লটারি হয়েছে, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে দেড় গুণ, মিউচ্যুয়াল ফান্ড খাত থেকে ১ দশমিক ৩ গুণ আবেদন জমা পড়ে।

(দ্য রিপোর্ট/এনটি/শাহ/এইচকে/ডিসেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর