thereport24.com
ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫,  ৫ রবিউল আউয়াল ১৪৪০

আজিমপুর কবরস্থানে শেষ আশ্রয় কাইয়ুম চৌধুরীর

২০১৪ ডিসেম্বর ০১ ১৭:১৬:৪৫
আজিমপুর কবরস্থানে শেষ আশ্রয় কাইয়ুম চৌধুরীর

দ্য রিপোর্ট প্রতিবেদক : অগণিত মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় রাজধানীর আজিমপুরে শ্বশুরের কবরে শেষ আশ্রয় খুঁজে নিলেন বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী।

পরিবার পরিজন ও দীর্ঘদিনের সতীর্থদের উপস্থিতিতে সোমবার বাদ আসর তার দাফন সম্পন্ন হয়।

এর আগে সকালে সোয়া ১১টায় স্কয়ার হাসপাতালের হিমঘর থেকে দীর্ঘদিনের কর্মস্থল চারুকলা অনুষদে সর্বস্তরের শ্রদ্ধাঞ্জলীর জন্য আনা হয়। এরপরে দুপুর ১২টায় আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ শ্রদ্ধাঞ্জলি পর্বে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বরেণ্য এই শিল্পীর মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। শুরুতেই কাইয়ুম চৌধুরীর প্রিয় পত্রিকা দৈনিক প্রথম আলোর পক্ষ থেকে সম্পাদক মতিউর রহমানসহ অন্যান্যরা শ্রদ্ধা জানান। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের সামরিক সচিব ফুলেল শ্রদ্ধা জানান। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে শ্র্রদ্ধা জানান দলের প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন, জাহাঙ্গীর কবির নানকসহ অন্যরা, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) পক্ষে শ্রদ্ধা জানান যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী আহমেদ, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন। এ ছাড়াও গণতন্ত্রী পার্টি, জাসদ, বাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বাম মোর্চাসহ দেশের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা কীর্তিমান এই শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে মন্ত্রী আসাদুজ্জামান নূর শ্রদ্ধা নিবেদন করেন।

এ ছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ছায়ানট, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, কণ্ঠশীলন, জাতীয় কবিতা পরিষদ, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমী, জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ মহিলা পরিষদ, জাতীয় ঢাকা আর্ট কলেজ, আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদ, রূখে দাঁড়াও বাংলাদেশ, বাফা, ধরিত্রী বাংলাদেশ, গ্যালারি চিত্রক, নাগরিক নাট্য সম্প্রদায়, আইন ও সালিস কেন্দ্র, কালি ও কলম, শিল্প ও শিল্পী, ঘাতক দালাল নির্মূল কমিটিসহ অসংখ্য সংগঠন শিল্পীকে শেষ শ্রদ্ধা জানায়।

সবশেষে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, সাবেক সভাপতি নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চুসহ অন্যান্য নেতাকর্মীরা শ্রদ্ধা জানান।

ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানাতে আসেন শিল্পী মুস্তাফা মনোয়ার, হাশেম খান, রফিকুন নবী, শিল্পী হামিদুজ্জামান, অধ্যাপক জামিল চৌধুরী প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএ/এমসি/এইচ/ডিসেম্বর ০১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর