thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পায়ের পেশীতে সংযোজন করে হাত রক্ষা!

২০১৩ ডিসেম্বর ১৮ ১৬:৩৭:১৪
পায়ের পেশীতে সংযোজন করে হাত রক্ষা!

দ্য রিপোর্ট ডেস্ক : পায়ের পেশীতে কাটা হাতের কব্জি সংযোজন করে হাতটি কর্মক্ষম রাখতে সক্ষম হয়েছেন চীনের একদল চিকিৎসক।

দুর্ঘটনাবশত চীনের এক শ্রমিকের কব্জি থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া হাত তার পায়ের পেশীতে সংযোজন করে ওই বিচ্ছিন্ন হাতটির রক্ত চলাচল ও পেশী সচল রেখেছেন চিকিৎসকরা।

জি ওয়েই নামের ওই শ্রমিক যদিও এখনো নিশ্চিত নন যে, তার ডান হাতটি আদৌ রক্ষা পাবে কি না। তবে শেষ চেষ্টা হিসেবে বিষয়টিতে মেনে নিয়েছেন তিনি।

জি ওয়েই জানান, হাত বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর তিনি প্রথমে নিকটস্থ হাসপাতালে যান। ওই হাসপাতালে তেমন সুযোগ সুবিধা না থাকায় দুই ঘণ্টা পর অন্য একটি হাসপাতালে যান জি। তবে ওই হাসপাতালেও চিকিৎসা পাননি। সাতঘণ্টা পর তার চিকিৎসা শুরু হয়। এই সময় বিচ্ছিন্ন হাতটি একটি প্লাস্টিকের ব্যাগে বরফ দিয়ে রেখেছিলেন জি।

বিশেষজ্ঞ চিকিৎসক ট্যাং জুয়ু তার অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের আগে ট্যাং জিকে বলেন, হাতটি জি হয়তো আবার ফিরে পাবেন।

পায়ের পেশীতে রক্তের সরবরাহ ভালো থাকায় সেখানেই কাটা হাতটি জোড়া লাগানোর সিদ্ধান্ত নেন ট্যাং। জির হাতের ক্ষত পুরোপুরি ভালো হওয়া পর্যন্ত হাতটিতে রক্ত চলাচল ঠিক রাখতে পায়ের পেশীতেই হাতটি জোড়া লাগানো থাকবে বলে জানান ট্যাং।

ট্যাংয়ের বিশ্বাস এ ধরনের অন্তত ২০টি সফল অস্ত্রোপচার হয়েছে চীনে। ২০০৪ সালে রোগীর পেটে হাত সংযোজন করে পরে তা সফলভাবে জোড়া লাগানো হয়েছে বলে জানান ট্যাং।

এদিকে জি জানান, অপারেশন শেষে চেতনা ফিরে পাওয়ার পর পায়ের সঙ্গে হাত লাগানো দেখে ভীষণ অবাক হয়েছেন তিনি। বিষয়টিকে তার কাছে ‘অবিশ্বাস্য’ ও ‘অদ্ভুত’ মনে হয়েছে। (সূত্র: সিএনএন)

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/ নূরু/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর