thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘রাজনৈতিক সহিংসতার দায় ইসির’

২০১৩ ডিসেম্বর ১৮ ২১:৫৮:৫৩
‘রাজনৈতিক সহিংসতার দায় ইসির’

মাহফুজ স্বপন, দ্য রিপোর্ট : ‘তড়িঘড়ি করে নির্বাচনের তফসিল ঘোষণা করার পরই রাজনৈতিক সহিংসতা শুরু হয়েছে। তার দায়ভার অবশ্যই বর্তমান নির্বাচন কমিশনকে (ইসি) নিতে হবে। সাংবিধানিক দায়িত্ব পালনে ইসি ব্যর্থ হয়েছে। তাই নির্বাচন কমিশনারদের এখনই সরে দাঁড়ানো উচিত।’-নির্বাচন কমিশনের বর্তমান কার্মকাণ্ড নিয়ে এমন মন্তব্য বিশিষ্টজনদের।

রাজনীতি বিশ্লেষকদের মতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ নির্বাচনের তফসিল ঘোষণার পরই দেশে সহিংসতা ছড়িয়ে পড়েছে।

এ বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আলী দ্য রিপোর্টকে বলেন, এ কমিশন সম্পূর্ণ ব্যর্থ। সাংবিধানিক প্রতিষ্ঠানটিকে রক্ষায় সবার এগিয়ে আসা উচিত। বর্তমান কমিশন আজিজ কমিশনের দিকেই এগিয়ে যাচ্ছে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার দ্য রিপোর্টকে বলেন, বর্তমান কমিশন তফসিল ঘোষণার পর সারাদেশে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তার দায়-দায়িত্ব অবশ্যই বর্তমান কমিশনকে নিতে হবে। তার প্রশ্ন সিইসি কীভাবে বর্তমান পরিস্থিতিকে এড়িয়ে যেতে চান। দেশে যা ঘটছে তার সব দায়িত্ব বর্তমান কমিশনকেই নিতে হবে। তারা যদি এ পরিস্থিতির উন্নতি ঘটাতে না পারেন তাহলে সময় থাকবে তাদের সরে যাওয়া উচিত বলে মনে করেন এ রাজনীতি বিশ্লেষক।

তিনি বলেন, সংবিধান তাদের দায়িত্ব দিয়েছে দেশে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখা। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তারা কোনো অদৃশ্য শক্তির কাছে মাথানত করেছে। যা গণতন্ত্রের ধারাকে ব্যাহত করছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, ১৫৪জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। যার নজির পৃথিবীর ইতিহাসে নেই। তিনি এটাকে ইলেকশন নয় সিলেকশন বলে মন্তব্য করেন।

তিনি বলেন, ব্যর্থতার দায় নিয়ে তাদের এখনই সরে যাওয়া উচিত। নয়তো বর্তমান কমিশনকে আজিজ কমিশনের পথেই যেতে হবে।

দ্য রিপোর্ট-এর সঙ্গে আলাপকালে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, চলমান পরিস্থিতির জন্য বর্তমান কমিশনকেই দায় নিতে হবে। তারা হয়ত জানেন না নির্বাচনী তফসিল ঘোষণা করার পর দেশের সব কিছুই কমিশনের নিয়ন্ত্রণে। কমিশনের নির্দেশের বাইরে কারো কিছু করার সুযোগ নেই। দেশের বর্তমান পরিস্থিতির দায়-দায়িত্ব এ কমিশনকেই নিতে হবে। নয়ত- এর জন্য জাতির কাছে জবাবদিহিতা করতে হবে। এ থেকে তারা নিস্তার পাবেন না।

(দ্য রিপোর্ট/এমএস/এইচএসএম/সাদি/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর