thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

রাজনৈতিক অস্থিতিশীলতার ক্ষতিকর প্রভাব এডিপিতে

২০১৩ ডিসেম্বর ১৮ ২২:৫৫:০৩
রাজনৈতিক অস্থিতিশীলতার ক্ষতিকর প্রভাব এডিপিতে

জোসনা জামান, দ্য রিপোর্ট : রাজনৈতিক অস্থিতিশীলতায় ক্ষতিকর প্রভাব পড়ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)। প্রতিমাসেই কমছে বাস্তবায়ন হার। চলতি অর্থবছরের ৫ মাসে (জুলাই-নভেম্বর) বাস্তবায়নের এ হার দাঁড়িয়েছে মাত্র ১৭ শতাংশ (স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের হিসাব ছাড়া), যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৫ শতাংশ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হিসাব অনুযায়ী এসব তথ্য পাওয়া গেছে।

তুলনামূলক পর্যালোচনা করলে দেখা যায়, গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরে বাস্তবায়ন হার কমেছে ৮ শতাংশ, যা চলতি অর্থবছরের মধ্যে সর্বোচ্চ।

চলতি অর্থবছরের ৫ মাসে ব্যয় হয়েছে মোট ১১ হাজার ২৯২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৭ হাজার ৮৪১ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ৩ হাজার ৪৫১ কোটি টাকা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বুধবার দ্য রিপোর্টকে বলেন, রাজনৈতিক পরিস্থিতির কারণে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সমস্যা হচ্ছে। ফলে সার্বিক উন্নয়ন কার্যক্রম স্থবিরতা দেখা দিয়েছে, যার প্রভাবে এডিপি বাস্তবায়ন হার কমছে।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) এডিপি বাস্তবায়ন হয়েছিল ১১ শতাংশ। এসময় ব্যয় হয়েছিল মোট ৬ হাজার ৯৯৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৫ হাজার ৩৩ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৯৬১ কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন ২৬৮ কোটি টাকা। গত অর্থবছরে একই সময়ে অর্থাৎ ৩ মাসে বাস্তবায়নের হার ছিল ১৩ শতাংশ। তুলনামূলক পর্যালোচনা করলে দেখা যায় ওই সময়েও এডিপি বাস্তবায়নের হার তার আগের অর্থবছরে একই সময়ের তুলনায় ২ শতাংশ কম ছিল।

সূত্র জানায়, চলতি অর্থবছরে সর্বোচ্চ আকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন করছে সরকার। ২০১৩-১৪ অর্থবছরের জন্য মোট ৭৩ হাজার ৯৮৪ কোটি ৪২ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৪৯ হাজার ৪২১ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ২৪ হাজার ৫৬৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের এডিপিতে অর্থবরাদ্দ দেওয়া হয়েছে ৬৫ হাজার ৮৭০ কোটি ৪৩ লাখ টাকা। এর সঙ্গে এবারই প্রথম স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের জন্য বরাদ্দ (স্থানীয় মুদ্রায়) ৮ হাজার ১১৩ কোটি ৯৯ লাখ টাকা যোগ হওয়ার ফলে মোট এডিপির আকার এযাবতকালের সর্ববৃহৎ হয়েছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দসহ চলতি অর্থবছরের এডিপিতে গত অর্থবছরের এডিপির চেয়ে বরাদ্দ বেড়েছে ৩৪ দশমিক ৫ শতাংশ। আর স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ ছাড়া এডিপির বরাদ্দ বেড়েছে ১৯ দশমিক ৭৬ শতাংশ।

চলতি অর্থবছরের এডিপিতে মোট প্রকল্প রয়েছে ১ হাজার ১৭৬টি। এর মধ্যে বরাদ্দসহ অন্তর্ভুক্ত প্রকল্প ১ হাজার ৪৬টি (বিনিয়োগ প্রকল্প ৮৮৭টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৯টি, জেডিসিএফ প্রকল্প ৩০টি) এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নের ১৩০টি প্রকল্প রয়েছে। তবে বরাদ্দসহ প্রকল্পের মধ্যে নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ৫০টি (বিনিয়োগ প্রকল্প ৩৪টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৬টি)।

চলতি অর্থবছরে এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে পরিবহন খাতে। এ খাতের (সড়ক পরিবহন, সেতু রেলওয়ে-নৌ ও বেসামরিক বিমান পরিবহন) মোট বরাদ্দ ১৫ হাজার ৩৭৩ কোটি ৫৭ লাখ টাকা, যা মোট এডিপির ২৩ দশমিক ৩৪ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা বিদ্যুৎ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৯ হাজার ৫৩ কোটি টাকা, তৃতীয় অবস্থানে থাকা শিক্ষা ও ধর্ম খাতে বরাদ্দ ৮ হাজার ৭৬৬ কোটি ৩৪ লাখ টাকা।

এছাড়া অন্যান্য খাতের বরাদ্দ হচ্ছে কৃষি ৩ হাজার ৭২১ কোটি ১৮ লাখ, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ৬ হাজার ৬২২ কোটি ৩৩ লাখ, পানিসম্পদ খাতে ১ হাজার ৭৩৪ কোটি ১১ লাখ, শিল্প খাতে ২ হাজার ৩১৩ কোটি ৯৬ লাখ, তৈল-গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতে ২ হাজার ২৫৫ কোটি, যোগাযোগ খাতে ৯০৩ কোটি ৪১ লাখ, ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে ৫ হাজার ৪৫৪ কোটি ৪৯ লাখ, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ২০৮ কোটি ৫২ লাখ, স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে ৪ হাজার ২৩৯ কোটি ৫৪ লাখ, গণসংযোগ খাতে ৭৪ কোটি ৯০ লাখ, সমাজকল্যাণ-মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন খাতে ৫৫৭ কোটি ৪৮ লাখ, জনপ্রশাসন খাতে ১ হাজার ৫২৩ কোটি ৯৮ লাখ, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ৭৫৭ কোটি ৬১ লাখ এবং শ্রম ও কর্মসংস্থান খাতে ৩৭০ কোটি ৯ লাখ টাকা। রাজনৈতিক পরিস্থিতির কারণে সব খাতেই অর্থব্যয় কমবে বলে আশঙ্কা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/জেজে/শাহ/এপি/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর