thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন নায়করাজ

২০১৩ অক্টোবর ২৬ ১৬:০৮:৪৭ ০০০০ 00 ০০ ০০:০০:০০
ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন নায়করাজ

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : নায়করাজ রাজ্জাক জীবনে অসংখ্য পুরষ্কার পেয়েছেন। এরমধ্যে রয়েছে শ্রেষ্ট নায়ক ক্যাটাগরিতে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আজীবন সম্মাননা। তবে পরিচালক হিসেবে প্রথমবারের মতো পেলেন 'ফজলুল হক স্মৃতি পুরস্কার ২০১৩'।

১৯৬৮ সাল থেকে এ পর্যন্ত রাজ্জাক অভিনয় করেছেন প্রায় পাঁচশ চলচ্চিত্রে। প্রযোজনা ও পরিচালনা করেছেন ২০টি চলচ্চিত্র। ১৯৭৬ সালে প্রথম পরিচালনা করেন 'অনন্ত প্রেম'। তার পরিচালিত সর্বশেষ ছবি 'আয়না কাহিনী' মুক্তির অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশের চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্রবিষয়ক পত্রিকা 'সিনেমা'র সম্পাদক প্রয়াত ফজলুল হক স্মরণে ২০০৪ সাল থেকে এই পুরস্কার প্রবর্তন করা হয়। দেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র 'প্রেসিডেন্ট'র পরিচালকও ছিলেন ফজলুল হক। প্রতিবছর ২৬ অক্টোবর তার মৃত্যুবার্ষিকীতে 'ফজলুল হক স্মৃতি পুরস্কার' প্রদান করা হয়। এ পুরস্কার প্রবর্তন করেছেন তার স্ত্রী প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। এতে চলচ্চিত্র ও সাংবাদিকতা বিভাগে দুটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে থাকে ২৫ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

রূপসী বাংলা হোটেলের বলরুমে শনিবার দুপুরে এই পুরস্কার দেওয়া হয়। এতে বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী ও অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবেয়া খাতুন।

এবার চিত্র সাংবাদিকতায় এ পুরস্কার পেলেন আনন্দ আলো ম্যাগাজিনের সম্পাদক রেজানুর রহমান।

অনুষ্ঠানে ফজলুল হক স্মরণে শহীদুল ইসলাম সাচ্চু নির্মিত প্রামাণ্যচিত্র 'সম্মুখযাত্রী' প্রদর্শিত হয়।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এইচএসএম/অক্টোবর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর