thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

গুগলের ভাসমান ডেটা সেন্টার

২০১৩ অক্টোবর ২৬ ১৮:৩১:০২ ০০০০ 00 ০০ ০০:০০:০০
গুগলের ভাসমান ডেটা সেন্টার
দিরিপোর্ট২৪ ডেস্ক : পৃথিবীর সবচেয়ে বেশি ডেটা ব্যবহারকারী সংস্থা গুগল এবার বানাচ্ছে অফসোর ডেটা সেন্টার। এই সেন্টারটি প্রয়োজনীয় শক্তি উৎপাদনে ব্যবহার করবে সাগরের পানি।

এই বিষয়ে শুক্রবারে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, এই সার্চ জায়ান্টের রহস্যময় ‘বিল্ডিং থ্রি’ ডেটা সেন্টারের মতো একটি স্থাপনার সন্ধান পাওয়া গেছে সান ফ্রান্সিসকো উপসাগরের ট্রেজার আই্ল্যান্ডে। পোর্টল্যান্ড বন্দরের এই চার তলা ভাসমান ভবনকে বার্জ দিয়ে টেনে আনতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে গুগলের প্রজেক্টের মতো কিছু একটা হবে এটি।

প্রস্তাবিত ডেটা সেন্টারটি একটি চারতলা বিল্ডিং। এটি প্রধানত সাগরের ঢেউ থেকে বিদ্যুৎ উৎপাদন করবে এবং এর পানি নিয়ে আভ্যন্তরীণ যন্ত্রপাতি শীতলীকরণের কাজ চলবে। এতে খরচ যেমন কমবে, তেমনি সরকারি নজরদারি এড়িয়ে সেবা প্রদান করতে পারবে। কেননা আন্তর্জাতিক জলসীমায় ডেটা সেন্টার রাখলে সেগুলো যুক্তরাষ্ট্র সরকারের ধরাছোঁয়ার বাইরে থাকবে।

পানির ওপর ভাসমান ডেটা সেন্টারের ধারণা নতুন নয়। ২০০৯ সালে এর পেটেন্ট নিয়ে রেখেছেগুগল।সেখানে এই ধরণের ভাসমান ডেটা সেন্টারের বিবরণ আছে।

ডেটা সেন্টারের তাপমাত্রা নিয়ন্ত্রণের পেছনে গুগল অনেক টাকা খরচ করে আসছে। সাম্প্রতিক বছরগুলোতে তাদের ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ যুক্তরাষ্ট্রের মোট ব্যবহৃত বিদ্যুতের দুইভাগ। ২০০৮ সালের প্রজেক্টে এমন একটি ডেটা সেন্টারের কথা বলা হয়, যেটি ঠান্ডা রাখতে সাগরের পানি থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করা হবে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর