thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

জয়ের জন্য ভারতের প্রয়োজন ৮ উইকেট

২০১৩ ডিসেম্বর ২২ ১৩:৪০:২৫
জয়ের জন্য ভারতের প্রয়োজন ৮ উইকেট

দ্য রিপোর্ট ডেস্ক : রবিবার ভারতের জয়ের জন্য প্রয়োজন ৮ উইকেট; আর স্বাগতিকদের ৩২০ রান৷ শেষ দিনে বাকি রয়েছে ৯০ ওভার৷ বিশুদ্ধ ক্রিকেটপিপাসুর কাছে কোনও টেস্ট ম্যাচ থেকে যা যা প্রাপ্তি থাকতে পারে তার সব কিছু নিয়েই তো আবির্ভূত ওয়ান্ডারার্সের থ্রিলার৷ তিনটি সম্ভাবনাই তো বেঁচে৷ ভারতের জেতার সম্ভাবনা বা ড্র যদি র‌্যাঙ্কিংয়ে এক ও দুই হয়, দক্ষিণ আফ্রিকার জয় একটু দূরে থমকে দাঁড়িয়ে থাকা তিন৷ আর ঘটতে পারে ওই তিনের যে কোনোটাই। তবে ইতিহাস-ঐতিহ্যের বিচারে সমীকরণের পাল্লা ভারতের দিকেই ঝুঁকে রয়েছে। শনিবার স্বাগতিক দক্ষিণ আফ্রিকা পিটারসেন স্মিথের ব্যাটে চড়ে ১৩৮ রান তুলেছে। স্মিথ ফিরে গেলেও ৭৬ রানে ব্যাটিংয়ে নামছেন পিটারসেন।

বাউন্সি উইকেটের ঝাঁজে পড়ে ওয়ানডে সিরিজে নাকাল হয়েছে ভারত। তাই টেস্টে সেই ভুল আর করতে চায়নি। দক্ষিণ আফ্রিকান বোলারদের জবাব দিতে নিয়েছে ৩ পেসার জহির, ইশান্ত ও সামিকে। শনিবার পড়ন্ত বিকেলে ওয়ান্ডারার্সে যখন জ্বলে উঠেছে ফ্লাডলাইটের আলো, ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা; স্কোরবোর্ডে ১১৮-১৷ চলছে মহম্মদ সামির স্পেল৷ ক্রিজে হাসিম। প্রতি ওভার শুরুর আগে সামিকে পিঠ চাপড়ে দিয়ে কিছু একটা বলছিলেন জহির৷ বাধ্য ছাত্রের মতো মাথা নেড়ে বোলিং রানআপে যাচ্ছিলেন সামি৷ তার পরই সেই বল৷ শর্ট ভেবে মাথা নিচু করে ছাড়লেন আমলা, বল উঠলই না৷ অফ স্টাম্পের উপরে চুমু খেয়ে এনে দিল ২ নাম্বার এবং হয়তো এই ম্যাচের সবচেয়ে অমূল্য উইকেট৷ তাতেই এগিয়ে রয়েছে ভারত। সঙ্গে রাহানের সরাসরি থ্রোতে স্মিথের রানআউটও পক্ষ নিচ্ছে ভারতের।

অসাধারণ একটি টেস্ট ম্যাচে কোহলি কেঁদেছেন; কেঁদেছেন মাত্র ৯৬ রানের জন্য। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর আরেকটি সেঞ্চুরি ফসকে গেছে। স্পিনে এভাবে আউট হওয়ার পর খুব কষ্টময় চেহারায় দেখা গেছে কোহলিকে। কোহলি যেভাবে টেস্ট সেঞ্চুরি এবং একই সঙ্গে কিংবদন্তিদের সঙ্গে একাসনে বসার স্বপ্ন মাঠে ফেলে এলেন, তার জন্য আজীবন আফসোস করাটা খুব স্বাভাবিক৷ ডুমিনির বলটা সামান্য লাফিয়েছিল ঠিকই, কিন্তু ৯৬ নটআউট থাকা অবস্থায় ওই বলে কেউ লেট কাট করবে না৷ ৯৪-এ দাঁড়িয়েও যা খুশি তাই করলেন কোহলি৷ লোভে পাপ ও পাপে মৃত্যু৷ চার নাম্বার হিসেবে নেমে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি এমনকি শচিনের ২৪ বছরের ক্যারিয়ারেও নেই৷ দুই ইনিংসে টেস্ট সেঞ্চুরি ক্লাবেই তো মোটে ৩ ভারতীয়৷ ব্র্যাডম্যানের টিমের বিপক্ষে বিজয় হাজারে, গাভাস্কার ৩ বার এবং রাহুল দ্রাবিড় ২ বার৷ গাভাস্কার ও দ্রাবিড় দুইজনই এখন দক্ষিণ আফ্রিকায়৷ চোখের সামনে দেখলেন কিভাবে মহার্ঘ রেকর্ড কোহলির পকেটে ঢুকতে ঢুকতে বেরিয়ে গেল৷ এক সময় রানের পাহাড়ে চড়ছে ভারত; তাই মনে হওয়া অল্প সময়ের ব্যবধানেই শেষ। পূজারা (১৫৩) কোহলির বিদায়ের পর ধোনির ২৯ রানের সঙ্গে জহির খানের (২৯*) লড়াকু ইনিংসটা দুর্দান্ত। বাকিদের ফিরে যাওয়ার মিছিলেন সারথী মনে হয়েছে।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ২৮০ ও ৪২১ ( বিজয় ৩৯, পূজারা ১৫৩, কোহলি ৯৬, রাহানে ১৫, ধোনি ২৯, জহির ২৯*; ফিল্যান্ডার ৩/৬৮, ক্যালিস ৩/৬৮, তাহির ২/৬৯ ও ডুমিনি ২/৮৭)।
দক্ষিণ আফ্রিকা : ২৪৪ ও ১৩৮/২ (পিটারসেন ৭৬*, স্মিথ ৪৪, ডুপ্লেসি ১০*; সামি ১/৩০)।
(দ্য রিপোর্ট/এএস/সাদি/ডিসেম্বর ২২, ২০১৩)




পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর