thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

কামাল আহমেদের ‘ধ্বনির অগ্রপথিক’

২০১৫ জানুয়ারি ১৪ ২১:২১:৫৪
কামাল আহমেদের ‘ধ্বনির অগ্রপথিক’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ বেতারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত হয়েছে বিশেষ প্রামাণ্য চিত্র ‘ধ্বনির অগ্রপথিক’। বাংলাদেশ বেতারকে নিয়ে এ প্রামাণ্য চিত্রটি পরিকল্পনা, গবেষণা ও পরিচালনা করেছেন কামাল আহমেদ।

কামাল আহমেদ বাংলাদেশ বেতারের বহির্বিশ্ব কার্যক্রমের পরিচালক ও দ্বিতীয়ত তিনি একজন স্বনামধন্য সঙ্গীত শিল্পী। তার দুই-সত্ত্বার সংমিশ্রণে নির্মিত হয়েছে এই প্রামণ্য চিত্রটি।

এ প্রসঙ্গে কামাল আহমেদ বলেন, ‘এতো বড়ো মাপের একটি কাজের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে পেরে আমি সত্যিই গর্বিত। বাংলাদেশ বেতারের দীর্ঘ ৭৫ বছরের পথ-চলায় বাংলাদেশ বেতারকে নিয়ে প্রথম প্রামাণ্য চিত্র নির্মাণ এবং এই কাজটি যে আমার মাধ্যমে সম্ভব হয়ে উঠবে এ কথা ভাবতেই আনন্দে শিহরিত আমি।’

প্রাণের চেয়েও প্রিয় যে-দেশ, সেই দেশের কথা দিয়েই প্রামাণ্য চিত্রের শুরু। তারপর সূর্যোদয়ের দৃশ্যেকে দেখিয়ে দিনের শুরুকে বেঝানো এবং প্রতি দিনের শুরুতেই ঘোষণার মাধ্যমে বেতার তার প্রচার কার্যক্রম শুরু করে; শোনা যায় সেই ঘোষণার উচ্চারণ।

১৯৩৯ সালের ১৬ই ডিসেম্বর বেতার যখন আনুষ্ঠানিকভাবে তার যাত্রা শুরু করে, সে

সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু। সেই বিশ্বযুদ্ধের দৃশ্যও প্রামাণ্য চিত্রে সংযোজিত হয়েছে। ঢাকার নাজিম উদ্দিন রোডের যে ভাড়া বাড়িতে বেতার প্রথম তার প্রচার কার্যক্রম শুরু করে, সেই বাড়ির ছবিও আছে এতে। বেতার তার প্রথম দিনের অনুষ্ঠানে যা যা প্রচার করেছিল তার পরিচয়ও তুলে ধরা হয় প্রামাণ্য চিত্রে। দেখানো হয় বেতারের প্রথম সঙ্গীতশিল্পী এবং নাট্যশিল্পীর ছবি।

১৯৪০ সালে কবি কাজী নজরুল ইসলাম বেতারে এসে যে অনুষ্ঠানটি করেন তার ইতিহাসও, নাজিম উদ্দিন রোড থেকে বেতারের শাহবাগ গমন, বিশেষ করে বেতারে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রচারকে কেন্দ্র করে যে পরিস্থিতির সৃষ্টি হয় সে সম্পর্কেও পরিস্কার ধারণা আছে প্রামাণ্য চিত্রটিতে।

সাবেক বেতার কর্মকর্তা মুহাম্মদ মুজাক্কের, আশফাকুর রহমান খান এবং আশরাফুল আলমের দেওয়া বক্তব্যে অনেক অজানা কথাই জানা হয়ে যায়। জানা হয়ে যায় ‘ঢাকা ধ্বনি বিস্তার কেন্দ্র’ থেকে ‘রেডিও পাকিস্তান, ঢাকা’ তারপর রেডিও বাংলাদেশ’ এবং শেষে এই বেতারের নাম হয় ‘বাংলাদেশ বেতার’।

প্রামাণ্য চিত্রটির আবহসঙ্গীত পরিচালনাও করেছেন পরিচালক কামাল আহমেদ। ২০ মিনিট স্থিতির এই প্রামাণ্য চিত্রটি বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই নির্মিত হয়েছে। ধ্বনির অগ্রপথিক নামের প্রামাণ্য চিত্রের পাণ্ডুলিপি রচনায়- শফিকুল ইসলাম বাহার, চিত্রগ্রহণে- তৈয়েব রহমান, সম্পাদনায়- সোহেল রানা মুন্না, কারিগরি সহযোগিতায়- স্বপ্ন মিডিয়া কমিউনিকেশন এবং এর সার্বিক তত্ত্বাবধানে- বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমেদ।

(দ্য রিপোর্ট/ওএস/এমসি/জানুয়ারি ১৪, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর