thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

চাষীদের জন্য ১১০ কোটি টাকার উন্নত বীজ প্রকল্প

২০১৩ অক্টোবর ২৬ ২১:২১:০১ ০০০০ 00 ০০ ০০:০০:০০
চাষীদের জন্য ১১০ কোটি টাকার উন্নত বীজ প্রকল্প
জোছনা জামান, দিরিপোর্ট২৪ প্রতিবেদক : চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণে ১১০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। দেশের ৬৪টি জেলার ৪৮৬টি উপজেলায় এটি বাস্তবায়ন করা হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে এ সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন দেওয়া হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য উজ্জল বিকাশ দও বলেন, ‘চাষী পর্যায়ে মানসম্পন্ন বীজ উৎপাদন, সংরক্ষণ ও সরবরাহের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সর্বশেষ উদ্ভাবিত জাতসমূহ দেশের ৬৪টি জেলায় সময়মত পাঠাতে পারলে ফসলের উৎপাদন বাড়বে।’

তিনি আরো বলেন, ‘চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে দানাদার ফসলের উৎপাদন বাড়বে।’

আগামী একনেক বৈঠকে প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে জানান পরিকল্পনা কমিশনের এ সদস্য।

পরিকল্পনা কমিশন জানায়, দেশের প্রত্যন্ত অঞ্চলের অনগ্রসর প্রান্তিক থেকে মাঝারি কৃষকেরা সাধরণত মৌসুমের শুরুতে হাতে অর্থের তারল্য সংকট, সচেতনতার অভাব, যোগাযোগ প্রভৃতি সমস্যার কারণে গ্রাম থেকে শহরে এসে বিএডিসি বা অন্যকোন সংস্থার বিতরণ কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করেন না। এসব এলাকায় অধিকাংশ জমিতে ব্যবহৃত মানসম্পন্ন বীজ দ্বারা প্রতিস্থাপন করা সম্ভব হয় না। ফলে তাদের জমির উৎপাদনশীলতা হ্রাস পায় এবং ফলন কম হয়।

এ অবস্থায় প্রত্যন্ত অঞ্চলের চাষীদের ব্যবহৃত নিম্নমানের বীজ আধুনিক জাতের মানসম্পন্ন বীজ দ্বারা প্রতিস্থাপনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে সক্ষম হবে।

(দিরিপোর্ট২৪/জেজে/এমএআর/অক্টোবর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর



রে