thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাগিরি নিয়ে জাতিসংঘে জার্মানি ও ব্রাজিল

২০১৩ অক্টোবর ২৬ ২১:২৭:০৭ ০০০০ 00 ০০ ০০:০০:০০
যুক্তরাষ্ট্রের গোয়েন্দাগিরি নিয়ে জাতিসংঘে জার্মানি ও ব্রাজিল
দিরিপোর্ট২৪ ডেস্ক : অন্য দেশের ওপর যুক্তরাষ্ট্রের গোয়েন্দাগিরির বিষয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একত্রে প্রস্তাব তুলবে বলে জানিয়েছে ব্রাজিল ও জার্মানির কূটনীতিকরা। খবর আলজাজিরার।

জার্মান চ্যান্সেলর, ফ্রান্সের প্রেসিডেন্টসহ ৩৫ জন বিশ্বনেতার ফোনে আড়িপাতার বিষয়টি ফাঁস হওয়ায় ক্ষুব্ধ হয়ে জার্মানি ও ব্রাজিল এ প্রস্তাব দেবে। তারা আড়িপাতার ঘটনায় বিশ্বনেতাদের রাগের বিষয়টিও তুলে ধরবে। প্রস্তাবটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম সরাসরি উল্লেখ না করে জাতিসংঘের সকল দেশের রাজনৈতিক ও নাগরিক অধিকার এবং ইন্টারনেটের ব্যবহারবিধি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

জাতিসংঘের এক কূটনীতিক শুক্রবার সাংবাদিকদের জানান, প্রস্তাবটির খসড়া নিয়ে আজ ব্রাজিল ও জার্মানির কুটনীতিকরা আলোচনা করেছেন। তাদের উদ্দেশ্য নিয়ম ভঙ্গকারীদেরকে বার্তা পৌঁছে দেওয়া।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাগিরির বিরুদ্ধে এ প্রস্তাব নিয়ে ফ্রান্স, সুইডেন, নরওয়ে ও অস্ট্রিয়ার সঙ্গে আলোচনা করেছে জার্মানি-ব্রাজিল।

প্রসঙ্গত, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলো মার্কেলের মোবাইল ফোনে যুক্তরাষ্ট্রের আড়িপাতার বিষয়ে ক্ষুব্ধ জার্মানি ইতোমধ্যে ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের সভায় উঠিয়েছে।

গত মাসে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রোউসেফের অফিসের কর্মকর্তাদের মার্কিন গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রে ঢুকতে বাধা দেওয়ায় ক্ষুব্ধ হয়ে মার্কিন সফর বাতিল করেন তিনি।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/অক্টোবর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর