thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বড়দিনের অতিথি নিয়ে চিন্তিত ব্রিটিশ রাজপরিবার!

২০১৩ ডিসেম্বর ২৩ ১৫:৫৮:০২
বড়দিনের অতিথি নিয়ে চিন্তিত ব্রিটিশ রাজপরিবার!

দ্য রিপোর্ট ডেস্ক : বড়দিনের অতিথিদের থাকার জায়গা নিয়ে চিন্তিত ব্রিটিশ রাজপরিবার! শুনতে অবাক লাগলেও রাজপরিবার এবারের বড়দিনকে ঘিরে এমনই সমস্যার সম্মুখীন হয়েছেন। ব্রিটিশ সিংহাসনের নতুন উত্তরাধিকারী জর্জের প্রথম বড়দিন উদযাপন করতে রাণী বাছাই করা অতিথিদের আমন্ত্রণ জানিয়েছেন।

রাণীর আমন্ত্রণ পাওয়াদের তালিকাটা ‍কিন্তু খুব বড় নয়। রাণীর কাছের এবং পছন্দের প্রায় ৩০ জনকে বড়দিনের উৎসব উদযাপনে আমন্ত্রণ জানানো হয়েছে। দক্ষিণ ইংল্যান্ডের নরফোকের স্যান্ডরিংহ্যাম ম্যানশনে সবাইকে আমন্ত্রণ করা হয়েছে।

রাণী এলিজাবেথ গত কয়েক দশকের মধ্যে এবারই এত বড় করে বড়দিন উদযাপন অনুষ্ঠান করতে যাচ্ছেন। কিন্তু ইতোমধ্যেই অতিথিদের থাকার জায়গা সংকট রাজপরিবারের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

১৮৬২ সাল থেকে ব্রিটিশ রাজপরিবারের চার জেনারেশনের জন্য এই স্যান্ডরিংহ্যাম ব্যবহার হয়ে আসছে। কিন্তু ৬০০ একরের এই এস্টেটের স্যান্ডরিংহ্যাম খুব অল্প জায়গাই দখল করে আছে। আর তাই আমন্ত্রিত অতিথিদের খাট ভাগাভাগি করতে হতে পারে। শুধু তাই নয়, অতিথিদের কয়েকজনের জায়গা হতে পারে ভৃত্যদের কোয়ার্টারেও! আর ভৃত্যদের রুমে থাকতে হতে পারে রাণীর ভাতিজা ভিনসেন্ট লিনলে ওতার পরিবারকে। এছাড়াও প্রিন্স ভিনসেন্টের বোন লেডি সারাহ চ্যাটরো, তার স্বামী ড্যানিয়েল এবং তাদের সন্তানদেরও থাকতে হতে পারে ভৃত্যদের কোয়ার্টারে।

রাজ পরিবারের বহু তরুণ সদস্য বিয়ে করার ফলে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। শুধু তাই নয়, তাদের সংসারও বড় হচ্ছে। অনেকেই সন্তানের বাবা-মা হয়েছেন। বড়দিন উপলক্ষ্যে এই মিলনমেলা রাজ পরিবারের জন্য একটা দারুণ ব্যাপার। তবে পাচকদের জন্য এটা হবে দুঃস্বপ্নের।

বড়দিনের জন্য খ্রিস্টান সম্প্রদায়ের সবাই অধীর আগ্রহে অপেক্ষা করে সারাবছর। সে ধনী হোক কিংবা রাস্তার ফকির। অনেকে আবার এইদিনে বাসায় অতিথিদের দাওয়াত দিয়ে মিলনমেলার আয়োজন করে। কিন্তু শুধু অতিথিদের দাওয়াত দিলেই তো হবে না, তাদের থাকার ব্যবস্থাও করতে হবে। তবে এমন এক উৎসবে সব অতিথির থাকার ব্যবস্থা করা আসলেই দুঃসাধ্য। তাই অনেক সময় অতিথিদের বিছানা ভাগাভাগি করতে হয়। এমনকি ভৃত্যদের সঙ্গেও থাকতে হয়। আর বড়দিনকে ঘিরে এমন ঘটনা তো সাধারণ মানুষের জন্য খুবই স্বাভাবিক একটা ব্যাপার।

(দ্য রিপোর্ট/আদসি/এমসি/নূরুল/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর