thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সাদাকালো লন্ডনে সত্তর দশকের বড়দিন

২০১৩ ডিসেম্বর ২৪ ০৫:৪৬:৩৪


দ্য রিপোর্ট ডেস্ক : ফটোগ্রাফার হেনরি গ্রান্ট (১৯০৭-২০০৪) দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর সময় থেকে ১৯৭০ দশক পর্যন্ত লন্ডনের ছবি তুলেছেন। ছবি তোলা পেশা থেকে অবসর নেন ১৯৮০র দশকে। ১৯৮৬ সালে তার সংগ্রহশালার ৮০ হাজার ছবি কিনে নেয় মিউজিয়াম অব লন্ডন। তার স্ত্রী রোজ গ্রান্ট জনপ্রিয় কম্যুনিস্টপন্থী পত্রিকা দ্য ডেইলি ওয়ার্কারে সাংবাদিক হিসেবে কাজ করতেন। সমাজ ও রাজনীতি ছিল তাদের দু’জনের কাজের গুরুত্বপূর্ণ অংশ।
গ্রান্টের কাজগুলো সাদাকালোতে করা। এতে সাধারণ লন্ডনবাসীদের জীবনযাপন ফুটে উঠেছে। ১৯৫০, ১৯৬০ ও ১৯৭০-এর দশকের লন্ডন শহরের চিত্র ফুটে উঠেছে তার ছবিতে। সত্তর দশকের বড়দিনের সময়ে তার তোলা কিছু ছবি উপস্থাপন করা হলো-


১৯৬০ সালের ডিসেম্বর, লন্ডনের সন্ধ্যা। দিন শেষে নগরীর আলোকসজ্জা ফুটতে শুরু করেছে। আলোকসজ্জায় উড়ছে পরী। এই ছবি যেন বলছে উৎসবের সজ্জাই আসল আর মানুষ উপলক্ষ মাত্র।


মন্দা কবলিত লন্ডনের অনেকেরই সামর্থ্য ছিল না সত্যিকারের ক্রিসমাস ট্রি কেনার। এমনকি প্লাস্টিকের গাছ কেনারও সামর্থ্য ছিল কম লোকেরই। ছবিতে দেখা যাচ্ছে কিছু লোক আসল গাছের মতো সুগন্ধী ছড়ায় এমন কিছু কৃত্রিম গাছ কিনছেন।


ট্রাফলগার স্কয়ারের ধোঁয়াশা আকাশের পটভূমিতে ক্রিসমাস ট্রি। এই ছবির অর্থ কি! প্রতিবছর বড়দিনের কালে তো কুয়াশাই থাকে।


১৯৬১ সালে ক্রিসমাসের সময়ে লন্ডনের হ্যামলেস স্টোরের জানালা দিয়ে অবিক্রিত ক্রিসমাসের উপহার দেখছে এক শিশু। যা সেই সময়ের ক্রেতাদের রুচির সাক্ষ্য দিচ্ছে। আর উপহার দেখতে দেখতে শিশুটি কী ভাবছে!


১৯৬২ সালের ঠাণ্ডায় কাবু ক্রিসমাসের সময়। এ যেন চালর্স ডিকেন্সের কঠোর লন্ডন। ছবিতে দুইজন পত্রিকা বিক্রেতাকে দেখা যাচ্ছে। পেছনে দেখা যাচ্ছে ভিক্টোরিয়ান যুগের ছাপ।


ঠাণ্ডার সময়ে উৎসবের ভালোই মওকা পেয়েছে কিংসগেট ইনফ্যান্ট স্কুলের শিশুরা। ছবিটি ১৯৭০ সালে তোলা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/আইজেকে/ডিসেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর