thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সৌন্দর্য প্রতিযোগিতায় উট!

২০১৩ ডিসেম্বর ২৫ ১৯:১৭:৩০
সৌন্দর্য প্রতিযোগিতায় উট!

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার কথা প্রায় সবাই জানি। এমনকি বিশ্বের অনেক দেশেও এ জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কিন্তু উটের সৌন্দর্য প্রতিযোগিতার কথা কি কেউ শুনেছেন? এমনই এক প্রতিযোগিতার আয়োজন করেছে মরু রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবি।

‘মাজাইন ধাফ্রা উট উৎসব’ নামে দু’ সপ্তাহব্যাপী চলা এ অনুষ্ঠানে উটের কমতি নেই। আবু ধাবির ২২০ কিলোমিটার পশ্চিমে লিওয়া মরুভূমির ওপর দিয়ে লাইন ধরে হেঁটে চলা শত শত উট দেখতে বেশ সুন্দরই লাগে। তবে বিচারকরা কিন্তু শুধু এতেই সন্তুষ্ট নন। তারা খুঁটিয়ে খুঁটিয়ে দেখেন উটের সৌন্দর্য।

প্রবাদ আছে, নিজের চেহারা দেখার ভয়ে উট নাকি পানি ঘোলা করে খায়। তবে উটের কাছে নিজের চেহারা যতই খারাপ লাগুক, বিচারকদের কাছে কিন্তু তা খারাপ নয়। এত সুন্দর উটের ভিড়ে সবচেয়ে সুন্দর উটটি বাছাই করতে তাদের বেশ গলদঘর্ম হওয়াই তার প্রমাণ।

প্রতিযোগিতায় অংশ নেওয়া একটি উটের মালিক ও আয়োজক কমিটির সদস্য আলী আল মানসৌরি জানান, বিচারকরা উটের বড় মাথা, চওড়া ঘাড়, সূক্ষ্ম শ্রবণশক্তি সম্পন্ন কান, বিস্তৃত গাল ও বড় গোঁফ দেখে সুন্দর উট নির্বাচন করবেন।

২২ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ উৎসবে ঘোড়া ও কুকুরের দৌড় প্রতিযোগিতাও রয়েছে।

গাল্ফ অঞ্চলের অন্যান্য দেশের প্রতিযোগীদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ উৎসবের পেছনে কিন্তু আয়োজকদের একটি ভিন্ন উদ্দেশ্যও রয়েছে। তা হল, নিজ দেশের লোকজ সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরা।

(দ্য রিপোর্ট/এসকে/ডিসেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর