thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

চীনকে সর্তক করলেন জাপানের প্রধানমন্ত্রী

২০১৩ অক্টোবর ২৭ ১২:০২:০৬ ০০০০ 00 ০০ ০০:০০:০০
চীনকে সর্তক করলেন জাপানের প্রধানমন্ত্রী

দিরিপোর্ট২৪ ডেস্ক : চীন কূটনৈতিক লক্ষ অর্জনে শক্তি ব্যবহার করলে জাপানও একই ধরনের জবাব দেবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী শিনঝো অ্যাবে।

ওয়াল স্ট্রিট জার্নালকে শনিবার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

শিনঝো অ্যাবে উল্লেখ করেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে সম্প্রতি বৈঠক থেকে তিনি বুঝতে পেরেছেন তারা এই অঞ্চলের নিরপত্তার জন্য জাপানকে গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন, আইন মানার চেয়ে চীন শক্তি প্রয়োগের দিকে ঝুঁকেছে। এটা শান্তিপূর্ণ কিছু বয়ে আনবে না।

সাম্প্রতিক বছরগুলোতে চীন-জাপানের সম্পর্কের ক্ষেত্রে উত্তেজনা বেড়ে চলেছে। দায়িত্ব গ্রহণের পরে অ্যাবের বড় পদক্ষেপগুলোর মধ্যে একটি হলো প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি করা। যা এগারো বছরের মধ্যে প্রথম।

সাক্ষাৎকারে তিনি জানান, জাপান শুধুমাত্র এই অঞ্চলে অর্থনীতিতে নয়, বরং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তায় নেতৃত্বদানেও আশাবাদী।

এই সাক্ষাৎকার প্রকাশের আগে অ্যাবে একটি প্রতিরক্ষা পরিকল্পনা অনুমোদন করেছেন। যেখানে বলা হয়, জাপানের আকাশ সীমা ত্যাগের নির্দেশ অমান্য করা যেকোনো মনুষ্যবিহীন বিমানকে আক্রমণ করা হবে।

এদিকে শনিবার চীন বলেছে, জাপান তাদের ড্রোনে আক্রমণ করলে একে ‘অ্যাক্ট অব ওয়ার’ হিসেবে নেওয়া হবে।

অমীমাংসিত কিছু দ্বীপ নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। চীন দাবি করছে, পূর্ব চীন সাগরে তাদের দ্বীপ নিয়ন্ত্রণ করছে টোকিও।

নিজেদের নিয়ন্ত্রিত দ্বীপগুলোর নিরাপত্তা জোরদারে টোকিও নভেম্বর মাসে আকাশ ও সাগরে বড় আকারের মহড়ার পরিকল্পনা নিয়েছে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর