thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

দুর্নীতি বিরোধীদের দিল্লি দখল

২০১৩ ডিসেম্বর ২৭ ০০:০১:৫৩

গত কয়েক বছর ধরে এক অরাজনৈতিক ব্যক্তি আন্না হাজারে ভারতে দুর্নীতিবিরোধী আন্দোলন করে আসছেন। আন্দোলনে জনগণের সমর্থন আদায় এবং সরকারের উপর চাপ সৃষ্টির লক্ষ্যে তিনি বেছে নিয়েছেন আধুনিক ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর অহিংস মতবাদ। অনশন কর্মসূচি দিয়ে তিনি পুরো ভারতকে নাড়িয়ে দেন। তার অন্যতম দাবি ছিল দুর্নীতি দমনে লোকপাল বিল পাস। আন্না হাজারে সমর্থিত কোনো রাজনৈতিক দল না থাকলেও শেষ পর্যন্ত ভারতীয় শাসকগোষ্ঠী জনমতের চাপে তার দাবির কাছে মাথানত করেছে। ৪৬ বছরের পুরনো দুর্নীতিবিরোধী লোকপাল বিলের দাবি শেষ পর্যন্ত ভারতের পার্লামেন্টের উভয় কক্ষেই যেভাবে পাস হয়েছে তা প্রায় নজিরবিহীন।

যদিও আন্না হাজারের একদা ভাবশিষ্য অরবিন্দ কেজরিওয়াল যিনি বছর খানেক আগে রাজনৈতিক দল ‘আম আদমি’পার্টি প্রতিষ্ঠা করে দিল্লিতে হইচই ফেলে দেন। তিনি পাস হওয়া লোকপাল বিলকে একটা তামাশা আখ্যা দিয়ে বলেছেন, ওটা লোকপাল নয়, বরং জোকপাল বিল, যা একটা ইঁদুরকেও ধরতে পারবে না!

সেই অরবিন্দ কেজরিওয়ালের রাজনৈতিক দল ‘আম আদমি’সদ্যসমাপ্ত দিল্লি রাজ্যসভার নির্বাচনে বিজেপি কংগ্রেসকে পেছনে ফেলে সর্বাধিক আসন লাভ করেছে। ইতোমধ্যে অরবিন্দ রাষ্ট্রপতির কাছ থেকে সরকার গঠনের দাওয়াত পেয়েছেন। মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় রাষ্ট্রীয় বিধান অনুযায়ী তাকে পুলিশি নিরাপত্তা দিতে চাইলে তিনি তা ভদ্রচিতভাবে প্রত্যাখ্যান করে বলেছেন, ‘আমার নিরাপত্তা দেবেন ভগবান।’রেওয়াজ অনুযায়ী দিল্লিতে সরকারি বাসভবনও বরাদ্দ দিতে চাইলেও তিনি তাতে অস্বীকৃতি জানিয়েছেন।

পুঁজিবাদী অর্থনীতির অবাধ সুযোগ পেয়ে গত কয়েক দশকে ভারতে দুর্নীতি আসমান ছুঁয়েছে। রাজনৈতিক-অরাজনৈতিক ব্যক্তি, ক্ষমতাসীন মন্ত্রীরা আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত। এর বিপরীতে দুর্নীতিবিরোধী লোকপাল বিল পাস এবং আম আদমির দিল্লি বিজয় ভারতীয় গণমানুষের আকাঙ্ক্ষার প্রকাশ। অরবিন্দ সরকারি সুযোগ না নিয়ে জনমনের সেই আকাঙ্ক্ষার প্রতি সম্মান দেখিয়েছেন। শেষ পর্যন্ত তিনি জনগণের কতটুকু আকাঙ্ক্ষা পূরণ করতে পারবেন তা ভবিষ্যতই বলতে পারবে।

ভারতের নিকট প্রতিবেশী হিসেবে এবং ভারতীয় গণতন্ত্রের আদর্শের দাবিদার আমাদের দেশের রাজনৈতিক দল যারা একে অন্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনলেও দুর্নীতির প্রতিযোগিতায় যেন একে অন্যকে টপকাতে তৎপর।

আমরা মনে করি ভারতের লোকপাল বিল এবং এক অখ্যাত ব্যক্তি ও তার নবীন আম আদমি দলের দিল্লি বিজয় আমাদের রাজনৈতিক দল এবং নেতৃত্বের জন্য এক সতর্ক সংকেত ।

দিল্লি ‘দূর অস্ত’ হলেও দিল্লির গণরায় বাংলাদেশের মানুষকে অনুপ্রাণিত করবে। চলমান রাজনৈতিক সংকটের মধ্যে দুর্নীতিবিরোধী গণআন্দোলন এবং রাজনৈতিক শক্তির উত্থান অসম্ভব নয়। যা সময়েরও দাবি।

পাঠকের মতামত:

SMS Alert